বিস্তারিত

মহানবীর ব্যঙ্গচিত্র প্রকাশের প্রতিবাদে উত্তাল সারাদেশ

ছবি : সংগ্রহকৃত

ফ্রান্সে মহানবীর ব্যঙ্গচিত্র প্রকাশের প্রতিবাদে ফুঁসছে পুরো মুসলিম বিশ্ব। দেশের বিভিন্ন স্থানে গেলো কয়েকদিন ধরেই বিক্ষোভ মিছিল, মানববন্ধনসহ নানা কর্মসূচি পালন করা হচ্ছে।

মহানবী হজরত মুহাম্মদ (সা.)কে কটাক্ষ করে ফ্রান্সে ব্যঙ্গচিত্র প্রদর্শনের প্রতিবাদে ঢাকায় বিক্ষোভ মিছিল হয়েছে। আজ শুক্রবার জুমার নামাজ আদায় শেষে বায়তুল মোকাররম জাতীয় মসজিদের সামনে থেকে মিছিলটি বের করে। পরে পল্টন মোড় হয়ে মিছিলটি বিজয়নগর মোড়ে গিয়ে বেলা আড়াইটায় শেষ হয়।

মিছিলটি যখন বিজয়নগর মোড়ে গিয়ে পৌঁছায়, তখন কিছু লোক পুলিশের ব্যারিকেড সরিয়ে দেওয়ার চেষ্টা করেন। তবে পুলিশের বাধায় মিছিলটি সেখানে শেষ হয়। তবে ছোট ছোট কিছু ব্যানার সেখানে পুড়িয়ে আগুন ধরানোর চেষ্টা হয়।

জুমার নামাজের পর কয়েক শ মুসল্লি বায়তুল মোকাররম জাতীয় মসজিদের গেইট থেকে স্লোগান দেওয়া শুরু করেন। অধিকাংশ মুসল্লির হাতে ছিল প্লাকার্ড। ফ্রান্সের পণ্য বর্জন করাসহ নানা ধরনের বক্তব্য এসব প্লাকার্ডে লেখা ছিল। ফ্রান্সে মহানবী হজরত মুহাম্মদ (সা.)-এর ব্যঙ্গ কার্টুন প্রদর্শন করার প্রতিবাদে এই বিক্ষোভ মিছিল।

সাভারেও বিক্ষোভ মিছিল নিয়ে সড়কে নেমে আসে মুসল্লিরা। ঢাকা-আরিচা, নবীনগর-চন্দ্রা ও টঙ্গী-আশুলিয়া-ইপিজেপ সড়কের বিভিন্ন স্থানে অবস্থান নেয় তারা। এ সময় ইসলাম বিদ্বেষী সব চক্রান্তের বিরুদ্ধে সবাইকে সচেতন থাকার আহ্বান জানানো হয়।

সিরাজগঞ্জে বিক্ষোভ মিছিল করেছেন মুসল্লীরা। জুমার নামাজ শেষে শহরের বিভিন্ন মসজিদ থেকে মিছিল নিয়ে বাজার স্টেশন এলাকায় সমবেত হন তারা। পরে শহরের এস.এস.রোড, মুজিব সড়কসহ বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করা হয়।

এছাড়া নোয়াখালী, ফেনী, কুমিল্লা, রাঙ্গামাটি, গাইবান্ধা, শেরপুর, টাঙ্গাইল, বাগেরহাট, পঞ্চগড়সহ দেশের বিভিন্ন জেলায় মানবববন্ধন ও প্রতিবাদ সমাবেশ পালন করেন সাধারণ মানুষ।

 

সংবাদের ধরন : র্শীষ সংবাদ নিউজ : নিউজ ডেস্ক