বিস্তারিত

মস্তিষ্কে অস্ত্রোপচার, ভেন্টিলেশনে প্রণব

ছবি : সংগ্রহকৃত

মস্তিষ্কে জমাট বাঁধা রক্ত বের করতে প্রাক্তন রাষ্ট্রপতি প্রণব মুখোপাধ্যায়ের মাথায় অস্ত্রোপচার সফল হয়েছে। তাঁকে ভেন্টিলেশনে রাখা হয়েছে। রবিবার রাতে শৌচাগারে পড়ে গিয়ে মাথায় আঘাত পান বছর চুরাশির প্রাক্তন রাষ্ট্রপতি। এর পরে তাঁর ডান হাত তুলতে অসুবিধা হচ্ছিল বলে চিকিৎসকের পরামর্শে সোমবার সেনাবাহিনীর আর অ্যান্ড আর হাসপাতালে তাঁকে ভর্তি করা হয়।

হাসপাতালে রুটিন পরীক্ষায় তাঁর দেহে কোভিড সংক্রমণ ধরা পড়ে, যদিও কোনও উপসর্গ ছিল না। সেই খবর নিজেই টুইট করে এ দিন সকালে জানান প্রণববাবু।

এ দিন তাঁর মাথায় অস্ত্রোপচার সফল হয়েছে বলে জানিয়েছে সংবাদসংস্থা পিটিআই। আপাতত তাঁকে ভেন্টিলেশনে রাখা হয়েছে। আগামী ৯৬ ঘণ্টা তাঁকে পর্যবেক্ষণে রাখা হবে বলে হাসপাতাল সূত্রে জানানো হয়েছে।

এ দিন প্রণববাবুর শারীরিক পরিস্থিতি সম্পর্কে তাঁর কন্যা তথা কংগ্রেস নেত্রী শর্মিষ্ঠা মুখোপাধ্যায়ের সঙ্গে কথা বলেন রাষ্ট্রপতি রাম নাথ কোভিন্দ। প্রাক্তন রাষ্ট্রপতির দ্রুত আরোগ্য কামনা করেছেন রাষ্ট্রপতি কোভিন্দ-সহ দেশের শীর্ষ স্থানীয় নেতারা।

প্রণব মুখোপাধ্যায়ের স্বাস্থ্য নিয়ে উদ্বেগ প্রকাশ করে তাঁর দ্রুত আরোগ্য কামনা করেছেন পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।

এ ছাড়া কংগ্রেস নেতা রাহুল গান্ধী, রেলমন্ত্রী পীযূষ গোয়েল-সহ দলমত নির্বিশেষে রাজনীতিকরা প্রণববাবুর দ্রুত আরোগ্য কামনা করেছেন। অসুস্থ নেতাকে দেখতে এ দিন হাসপাতালে ঘুরে গিয়েছেন কেন্দ্রীয় প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং।

উল্লেখ্য, কেন্দ্রীয় প্রতিরক্ষামন্ত্রী থাকার সময় থেকেই সেনাবাহিনীর এই হাসপাতাল পছন্দ প্রণববাবুর। ২০১৪ সালে এখানেই তাঁর অ্যাঞ্জিওপ্লাস্টি অস্ত্রোপচার হয়। এর পরে ২০১৭ সালে স্বাস্থ্য ও বয়সজনিত কারণে তিনি রাষ্ট্রপতি নির্বাচন ও সক্রিয় রাজনীতি থেকে স্বেচ্ছায় সরে দাঁড়ান।

এ দিন প্রাক্তন রাষ্ট্রপতির দ্রুত আরোগ্য কামনা করে টুইট করেন দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়াল।

প্রণববাবুর ছেলে তথা কংগ্রেস নেতা অভিজিৎ মুখোপাধ্যায়ও তাঁর দ্রুত আরোগ্য কামনা করে দেশবাসীকে প্রার্থনা করার জন্য আবেদন জানিয়ে টুইট করেন।

হাসপাতাল সূত্রে জানা গিয়েছে প্রাক্তন রাষ্ট্রপতিকে ভেন্টিলেশনে রাখা হয়েছে। ৯৬ ঘণ্টা তাঁকে পর্যবেক্ষণে রাখা হবে। সারা দেশ মানুষ তাঁর দ্রুত আরোগ্যকামনা করেছে।

সংবাদের ধরন : আন্তর্জাতিক নিউজ : নিউজ ডেস্ক