বিস্তারিত

মন্ত্রী ডানকানের পদত্যাগ, বেকায়দায় ক্যামেরন

bdnews ছবি : সংগ্রহকৃত

bd news,bdnews,bdnews24,bdnews24 bangla,bd news 24,bangla news,bangla,bangla news paper,all bangla newspaper,bangladesh newspapers,all bangla newspaper,bangla news paper,bangladesh newspapers,all bangla newspapers,bd news 24,bangla news today,bd news paper,all bangla news paper,bangladeshi newspaper,all bangla newspaper,all bangla newspapers,bdnews,bangla news,bangla newspaper,bangla news paper,bangla news 24,banglanews,bd news 24,bangla news today,bd news paper,all bangla news paper,bangladeshi newspaper,all bangla newspaper,all bangla newspapers

যুক্তরাজ্যের মন্ত্রিসভার প্রভাবশালী সদস্য ইয়ান ডানকান স্মিথ গত শুক্রবার পদত্যাগ করেছেন। প্রতিবন্ধী ব্যক্তিদের কল্যাণ তহবিলে কাটছাঁটের পদক্ষেপকে ‘অসমর্থনযোগ্য’ আখ্যা দিয়ে পদত্যাগ করেন তিনি।
ইউরোপীয় ইউনিয়ন (ইইউ) থেকে যুক্তরাজ্যের বেরিয়ে যাওয়া না-যাওয়া প্রশ্নে গণভোট অনুষ্ঠান সামনে রেখে ডানকান স্মিথের এ পদত্যাগকে ক্যামেরনের রক্ষণশীল সরকারের জন্য বড় ধাক্কা বলে মনে করা হচ্ছে।
কল্যাণ ভাতা-বিষয়ক মন্ত্রী ডানকান স্মিথ অভিযোগ করেন, রাষ্ট্রীয় কল্যাণ খাত সংকুচিত করার লক্ষ্যে সরকার এ রকম কাটছাঁটের পদক্ষেপ গ্রহণ করে একধরনের চাপ তৈরি করছে।
ডানকানের পদত্যাগে ‘বিস্ময় ও হতাশা’ প্রকাশ করেছেন প্রধানমন্ত্রী ডেভিড ক্যামেরন। প্রতিবন্ধীদের কল্যাণ খাতের প্রস্তাবিত কিছু পরিবর্তন পুনর্বিবেচনার আভাস দিয়েছিল তাঁর সরকার। গতকাল শনিবার ওয়েলস-বিষয়ক মন্ত্রী স্টিফেন ক্র্যাবকে নতুন কল্যাণ ভাতা-বিষয়ক মন্ত্রী করেছেন ক্যামেরন।
কল্যাণ খাতের আরও বেশি বিতর্কিত কিছু সংস্কার বিষয়ে মাঝেমধ্যেই অর্থমন্ত্রী জর্জ অসবোর্ন ও ডানকান স্মিথের মধ্যে বিবাদ লক্ষ করা গেছে। কিন্তু বাজেট ঘোষণার মাত্র ৪৮ ঘণ্টা পর ডানকানের পদত্যাগ ছিল অপ্রত্যাশিত।
ক্ষমতাসীন রক্ষণশীল দলের সাবেক প্রধান ডানকান স্মিথ ২০০১-০৩ সালে যুক্তরাজ্যের বিরোধীদলীয় নেতার দায়িত্ব পালন করেছেন। তাঁর পদত্যাগকে ‘খুবই স্পর্শকাতর সময়ে এক বোমার আঘাত’ বলে আখ্যায়িত করেছেন প্রধানমন্ত্রী ক্যামেরন।

সংবাদের ধরন : আন্তর্জাতিক নিউজ : বিডি নিউজ