বিস্তারিত

মন্ত্রীদের বেতনের ২০ শতাংশ কেটে নেওয়া হবে

ছবি : সংগ্রহকৃত

করোনাভাইরাসের বিস্তার ঠেকাতে লকডাউনের পথে অনেক দেশ। লকডাউনের প্রভাব পড়েছে দেশের অর্থনীতিতে, টান পড়েছে সরকারি কোষাগারেও।

এ পরিস্থিতিতে সরকারি খরচ কমানোর পথে নিউজিল্যান্ড। দেশটির সরকার ঘোষণা করেছে ছয় মাস প্রধানমন্ত্রী এবং তার অন্যান্য মন্ত্রীদের বেতনের ২০ শতাংশ কেটে নেওয়া হবে।

বুধবার (১৫ এপ্রিল) নিউজিল্যান্ডের প্রধানমন্ত্রী জাসিন্ডা আরডার্ন নিজেই এক সংবাদ বিবৃতিতে এ ঘোষণা দেন।

তিনি বলেন, দেশের অর্থনীতির কথা চিন্তা করে ছয় মাস আমার এবং অন্যান্য মন্ত্রীদের বেতনের ২০ শতাংশ কেটে নেওয়া হবে।

তিনি বলেছেন, যারা করোনা ভাইরাস সংক্রমণের কারণে গৃহীত পদক্ষেপে কর্মসংস্থান হারিয়েছেন, বেতন কর্তনের শিকার হয়েছেন অথবা যারা বেতনভর্তুকির আওতায় তাদের সঙ্গে সংহতি প্রকাশ করে এমন উদ্যোগ নেয়া হয়েছে।

তিনি বলেন, বিভিন্ন স্তরের মধ্যে যদি ফারাক বা বৈষম্যের কোনো পার্থক্য থেকে থাকে তাহলে কমিয়ে আনার এখনই সময়। তাই এখনই আমাদেরকে পদক্ষেপ নিতে হচ্ছে।

এখানে উল্লেখ্য, জাসিন্দা আরডেনের বেসিক বেতন ২ লাখ ৮৫ হাজার ডলার। তার কথায়, সরকারি খাতের বড় বড় কর্মকর্তা ও অন্যান্য রাজনীতিকদের বেতনও কর্তন করা হবে। এরই মধ্যে সহানুভূতিশীল নেতৃত্ব দেয়ার জন্য বিশ্বজুড়ে প্রশংসিত হয়েছেন তিনি। বিশেষ করে গত বছর যখন ক্রাইস্টচার্চে দুটি মসজিদে মুসলিমদের ওপর গুলি চালিয়ে সন্ত্রাসী ব্রেন্টন টেরেন্ট কমপক্ষে ৫১ জন মুসলিমকে হত্যা করে, তখন তিনি উদারতার হাত বাড়িয়ে দেন মুসলিমদের প্রতি। তার এ ভূমিকার ব্যাপক প্রশংসা করা হয় বিশ্বজুড়ে।

সংবাদের ধরন : আন্তর্জাতিক নিউজ : নিউজ ডেস্ক