বিস্তারিত

মধ্যপ্রাচ্যে যুক্তরাষ্ট্রের বৃহত্তম নৌমহড়া

ছবি : সংগ্রহকৃত

বিশ্বের সবচেয়ে বড় নৌমহড়ায় অংশ নিচ্ছে যুক্তরাষ্ট্র। সোমবার বাহরাইনে শুরু হওয়া এই মহড়ায় অংশ নিচ্ছে বিশ্বের ৩০টিরও বেশি দেশ। উল্লেখ্য বাহরাইনেই রয়েছে মার্কিন নৌবাহিনীর ৫ম ঘাঁটিটি। এমনকি, সেখানেই রাখা রয়েছে অত্যাধুনিক-শক্তিশালী নৌবহরগুলোও।
মার্কিন নৌ বাহিনীর সেন্ট্রাল কমান্ড আয়োজিত ইন্টারন্যাশনাল মাইন কাউন্টারমেজার এক্সারসাইজ বা আএমসিএমইএক্স নামের মহড়া চলতি মাসের ২৬ তারিখ পর্যন্ত চলবে বলে কথা রয়েছে। মহড়ায় অংশগ্রহণকারী দেশগুলোর একাধিক সমস্যা রয়েছে। এই মহড়ায় সব বিষয়গুলোকে গুরুত্ব দিয়ে দেখা হবে।
সুয়েজখাল, বাবুল মান্দাব প্রণালী এবং হরমুজ প্রণালীসহ বিশ্বের সাগর পথের ছয়টি গুরুত্বপূর্ণ এলাকা এই অঞ্চলে অবস্থিত। মার্কিন বাহিনীর তরফে জানানো হয়েছে,বিশ্বের দেশগুলির প্রশিক্ষণের চমৎকার সুবিধা এই খানে রয়েছে। ফলে মহড়ায় মাইন নিষ্ক্রিয় করার ট্রেনিং, পরিকাঠামো রক্ষা এবং বাণিজ্যিক জাহাজ চলাচলের ক্ষেত্রে নৌবাহিনীর নিরাপত্তা সংক্রান্ত বিষয়ে গুরুত্ব দেওয়া হবে। এ ছাড়া, এই মহড়ায় সাবমেরিন এবং দ্রুতগামী জাহাজের মতো নতুন প্রযুক্তির কার্যকারিতাও যাচাই করা হবে বলে নৌবাহিনীর তরফে জানানো হয়েছে।

সংবাদের ধরন : আন্তর্জাতিক নিউজ : স্টাফ রিপোর্টার