বিস্তারিত

ভেন্টিলেটর তৈরি করছে ”মেশিন টুলস ফ্যাক্টরি”

ছবি : সংগ্রহকৃত

কোভিড-১৯ মুমূর্ষ রোগীর জন্য জরুরি শ্বাসপ্রশ্বাস যন্ত্র বা ভেন্টিলেটর। ভেন্টিলেটরের অভাবে প্রতিদিন অনেক করোনা রোগীকেই বাঁচানো যাচ্ছে না। বাংলাদেশে এই ভেন্টিলেটর সুবিধা অপ্রতুল। প্রতিদিনই রোগীর সংখ্যা বাড়লেও পর্যাপ্ত নেই ভেন্টিলেটর।

এ অবস্থায় সুখবর দিচ্ছে বাংলাদেশ মেশিন টুলস ফ্যাক্টরি (বিএমটিএফ)। সেনাবাহিনী প্রধান জেনারেল আজিজ আহমেদ এর তত্ত্বাবধানে প্রতিষ্ঠানটি তৈরি করছে অলটারনেটিভ ভেন্টিলেটর।

বাংলাদেশ মেশিন টুলস ফ্যাক্টরির (বিএমটিএফ) তৈরি একটি প্রোভেন্টিলেটর এখন পরীক্ষার পর্যায়ে রয়েছে। আশি শতাংশের বেশি কাজ ইতিমধ্যে শেষ হয়েছে। সব ঠিক থাকলে শিগগিরই এই ভেন্টিলেটর রোগীদের জন্য ব্যবহার করা যাবে।

সেনাপ্রধান জেনারেল আজিজ আহমেদের নির্দেশনায় বিএমটিএফ এর ব্যবস্থাপনা পরিচালক মেজর জেনারেল সুলতানুজ্জামান মো. সালেহউদ্দিনের তত্ত্বাবধানে, যুক্তরাষ্ট্রের ম্যাসাচুসেট্স ইন্সটিটিউট অফ টেকনোলজির (এমআইটি) কনসেপ্ট এবং টাইগার আইটির সহযোগিতায় ভেন্টিলেটর তৈরির এ কার্যক্রম চলছে।

সেই ভেন্টিলেটরটি ঢাকা সিএমএইচের ক্রিটিক্যাল কেয়ার ইউনিটে পরীক্ষা করা হচ্ছে। ইতিমধ্যে দুজন রোগীর ক্ষেত্রে ব্যবহার করে সাফল্য পাওয়া গেছে।

প্রতিষ্ঠানটি জানিয়েছে, সপ্তাহে তৈরি করা যাবে এক হাজার ভেন্টিলেটর। উদ্ভাবিত ভেন্টিলেটর কয়েকজন রোগীর উপর পরীক্ষামূলক ব্যবহার হয়েছে সিএমএইচে। এ পরীক্ষায় সফলভাবে উতরেও গেছে বিকল্প এ ভেন্টিলেটর। এখন বাণিজ্যিক উৎপাদনের জন্যও প্রস্তুত বিএমটিফ।

সংবাদের ধরন : র্শীষ সংবাদ নিউজ : নিউজ ডেস্ক