বিস্তারিত

ভারতে লকডাউনের মেয়াদ বাড়ল এক মাস

ছবি : সংগ্রহকৃত

করোনা মোকাবিলায় ভারতে লকডাউনের মেয়াদ বাড়ল এক মাস। আগামী ৩০ জুন পর্যন্ত ভারতের কনটেনমেন্ট জোনে লকডাউন চলবে বলে জানিয়েছে দেশটির কেন্দ্রীয় সরকার। রাত ৯টা থেকে ভোর ৫টা পর্যন্ত কারফিউ জারি থাকবে।

ভারতে গত ২৪ ঘণ্টায় করোনা আক্রান্তের সংখ্যা প্রায় আট হাজার। দেশটিতে মোট কভিড-১৯ আক্রান্তের সংখ্যা বেড়ে হয়েছে ১ লাখ, ৭৩ হাজার ৭৬৩ জন। সুস্থ হয়েছেন ৮২,৩৭০ জন। মৃত্যু হয়েছে মোট ৪,৯৭১ জনের। আগামীকালই শেষ হচ্ছে লকডাউনের চতুর্থ পর্ব। তার আগে সংক্রমণের এই বৃদ্ধি গতি উদ্বেগ বাড়িয়েছে প্রশাসনের।

গত মার্চ মাসে সারা দেশে কঠোর লকডাউনের নির্দেশ দিয়েছিল কেন্দ্রীয় সরকার। শুধুমাত্র অত্যাবশ্যকীয় কাজকর্ম করার অনুমতি দেওয়া হয়েছিল। তারপর থেকে সেই নির্দেশিকাই কার্যকর ছিল। অবশেষে সেটি বদলের সিদ্ধান্ত নেওয়া হয় এবং বেশ কয়েকটি ধাপে দেশে আবার স্বাভাবিক কাজকর্ম ফিরিয়ে আনার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। দেশের সমস্ত রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলের প্রধানদের সঙ্গে কথা বলেই এই সিদ্ধান্ত নিয়েছে কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রক।

স্বরাষ্ট্রমন্ত্রকের নির্দেশিকায় আলাদা ভাবে বলা হয়েছে, কন্টেইনমেন্ট জোনে কঠোরভাবে লকডাউন পালন করতে হবে। কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রকের নির্দেশিকা মেনে রাজ্য সরকারকে এই বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত নিতে হবে। কন্টেইনমেন্ট জোনে কঠোর লকডাউন পালিত হবে এবং শুধুমাত্র অত্যাবশ্যকীয় কাজকর্ম করা যাবে। তবে একাধিক রাজ্যের মধ্যে যাতায়াতের জন্য আলাদা করে কোনও অনুমতি লাগবে না। পণ্যপরিবহণ ও মানুষের যাতায়াতের ক্ষেত্রেই এটি প্রযোজ্য। তবে জারি থাকবে নাইট কারফিউ। তবে সময় বদলাবে। রাত ন’‌টা থেকে সকাল পাঁচটা পর্যন্ত জারি থাকবে নাইট কারফিউ।

সংবাদের ধরন : আন্তর্জাতিক নিউজ : নিউজ ডেস্ক