বিস্তারিত

ভারতে অক্সফোর্ডের টিকা ব্যবহারের অনুমোদন

ছবি : সংগ্রহকৃত

ভারতে অক্সফোর্ডের টিকা ব্যবহারের অনুমোদন দেওয়া হয়েছে। কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রণালয়ের পক্ষ থেকে এ ছাড়পত্র দেওয়া হয়েছে। বছরের প্রথম দিন শুক্রবার (০১ জানুয়ারি) টিকার এ অনুমোদন দেওয়া হয়েছে বলে খবর প্রকাশ করেছে ভারতীয় একাধিক সংবাদমাধ্যম।

প্রতিবেদনে বলা হয়, পরীক্ষামূলক ভাবে দেশে করোনা টিকা প্রয়োগ আগেই শুরু হয়েছিল। এবার কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রণালয়ের একটি বিশেষজ্ঞ প্যানেলের পক্ষ থেকে চূড়ান্ত ছাড়পত্র দেওয়া হল। এরপর এটিকে ওষুধ নিয়ন্ত্রক সংস্থা, ‘ড্রাগ কন্ট্রোল জেনারেল অব ইন্ডিয়া’র কাছে পাঠানো হবে।

অ্যাস্ট্রাজেনেকা ও অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের যৌথ গবেষণায় তৈরি কোভিশিল্ড ভারতে তৈরি করছে সেরাম ইনস্টিটিউট। ভারত বায়োটেক আইসিএমআর এর সঙ্গে যৌথভাবে তৈরি করছে কোভ্যাক্সিন।

বুধবার বিশেষজ্ঞ প্যানেলের সামনে দুই টিকা নির্মাতা সংস্থাই তাদের প্রস্তাবনা স্পষ্ট করে। ফাইজারের পক্ষ থেকে আরও সময় চাওয়া হয়। একবার কেন্দ্রীয় ওষুধ নিয়ন্ত্রক সংস্থার পক্ষ থেকে ছাড়পত্র পেলে পরের মাস থেকেই সরকার দেশে করোনা টিকা দেওয়ার কাজ শুরু করতে চায় বলেও প্রতিবেদনে জানানো হয়।

এদিকে, করোনা টিকার পরীক্ষামূলক প্রয়োগ শনিবার (২ জানুয়ারি) থেকেই শুরু হতে যাচ্ছে। দিল্লিতে শুরু হওয়া পরীক্ষামূলক প্রয়োগের উপর নজর রাখবেন কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রী হর্ষবর্ধন।

 

সংবাদের ধরন : আন্তর্জাতিক নিউজ : নিউজ ডেস্ক