বিস্তারিত

ভারতের হাতিয়ার মিয়ানমার

ছবি : সংগ্রহকৃত

চীনকে জব্দ করতে মিয়ানমারকে হাতিয়ার করছে ভারত। জুলাইয়ের ১৪ তারিখ ভারতে আসছেন মিয়ানমারের সেনা প্রধান। চীনের সঙ্গে সম্পর্কের এই অবনতির সময়ে মিয়ানমারের সেনা প্রধানের ভারত সফর অত্যন্ত তাৎপর্যপূর্ণ বলে মনে করছে কূটনৈতিক মহল।

জানা গেছে, ৮ দিনের এই সফরে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি, প্রতিরক্ষা মন্ত্রী অরুণ জেটলি এবং জাতীয় নিরাপত্তা উপদেষ্টা অজিত ডোভালের সঙ্গে বৈঠক করবে মিয়ানমারের সেনা প্রধান মিন আঙ লিং। ভারতের গোয়া থেকেই সফর শুরু করছেন মিয়ানমারের সেনা প্রধান। মিয়ানমারকে প্রতিরক্ষা সহযোগিতা সংক্রান্ত আলোচনা হওয়ার কথা ভারতে সঙ্গে।

উল্লেখ্য চীনের সঙ্গে সড়ক যোগাযোগ নিয়ে আগেই আপত্তি জানিয়েছিল মিয়ানমার। সেই রেশ টেনেই আলোচনায় চলবে বলে মনে করা হচ্ছে। যদিও ভারত আগে থেকেই মিয়ানমারকে অস্ত্র সরবরাহ করে আসছে। রকেট লঞ্চার, রাইফেল, মর্টার, নাইট ভিশন ডিভাইস, নেভাল গান বোট সহ একাধিক অস্ত্র সরবরাহ করার চুক্তি স্বাক্ষর হয়েছে।

চীনতে শায়েস্তা করতে ধীরে ধীরে দক্ষিণপূর্ব এশিয়ার দেশ গুলির সঙ্গে বন্ধুত্ব বাড়াতে শুরু করেছে ভারত। মিয়ানমার, মালেশিয়া, ভিয়েতনাম, মালেশিয়া, থাইল্যান্ডের সঙ্গে প্রতিরক্ষা সংক্রান্ত একাধিক চুক্তি স্বাক্ষর করেছে ভারত।

সংবাদের ধরন : আন্তর্জাতিক নিউজ : নিউজ ডেস্ক