বিস্তারিত

ব্রাজিলের জাতীয় জাদুঘরে অগ্নিকাণ্ড, ভস্মীভূত দুর্লভ উপকরণ

ছবি : সংগ্রহকৃত

ব্রাজিলের রিও ডি জেনিরোতে অবস্থিত দুইশ বছরের পুরোনো জাতীয় জাদুঘরে ভয়াবহ অগ্নিকাণ্ড ঘটেছে।

রোববার জাদুঘরের দৈনন্দিন কার্যক্রম বন্ধের পর সন্ধ্যা ৭টার দিকে এ অগ্নিকাণ্ডের সূত্রপাত হয়। মুহূর্তেই আগুন পুরো ভবনে ছড়িয়ে পড়ে।

ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্সের কর্মীরা আগুন নিয়ন্ত্রণে আনার চেষ্টা করছেন। তবে এতে এখনো কোনো হতাহতের খবর পাওয়া যায়নি। ১৮১৮ সালে প্রতিষ্ঠিত জাদুঘরটির এ বছরের শুরুতে দুইশ বছর পূর্তির উৎসব হয়। একে দেশটির প্রাচীন বিজ্ঞানভিত্তিক প্রতিষ্ঠান হিসেবে গণ্য করা হয়।

বিবিসির এক প্রতিবেদনে বলা হয়েছে, যে ভবনটিতে জাতীয় জাদুঘর, সেটি পর্তুগিজ উপনিবেশিক আমলের। এ ভবনেই থাকতেন পর্তুগিজ রাজপরিবারের সদস্যরা।

উপনিবেশিক আমলে ভবনটিতে জাদুঘর স্থাপন করা হয়। সেখানে প্রায় দুই কোটি দর্শনীয় উপকরণ ছিল। ব্রাজিলের বাইরে মিসর ও দক্ষিণ আমেরিকার বিভিন্ন দেশের উপকরণও এতে সংরক্ষিত ছিল। যার মধ্যে মমি, উল্কাপিণ্ড, পোকামাকড়ের জীবাশ্মের মতো দুর্লভ উপকরণও ছিল।

অগ্নিকাণ্ডের পর সামাজিক যোগাযোগমাধ্যমে ভিডিওটি ভাইরাল হয়ে যায়।

ব্রাজিলের প্রেসিডেন্ট মিচেল তেমের এক টুইটে লিখেছেন, ‘জাতীয় জাদুঘরের উপকরণ ভস্মীভূত হওয়ার মধ্য দিয়ে ব্রাজিলের অপূরণীয় ক্ষতি হয়েছে। দুইশ বছরের কাজ, গবেষণা, জ্ঞান হারিয়ে গেছে। ইতিহাসের এই মূল্য কখনো পরিমাপ করা যাবে না। ব্রাজিলিয়ানদের জন্য আজ শোকের দিন।’

সংবাদের ধরন : আন্তর্জাতিক নিউজ : নিউজ ডেস্ক