বিস্তারিত

বিদ্যুতের দাম বৃদ্ধির প্রতিবাদে বাম দলের অর্ধদিবস হরতাল

ছবি : সংগ্রহকৃত

বিদ্যুৎ এবং নিত্যপণ্যের দাম বাড়ানোর প্রতিবাদে সিপিবি-বাসদ ও বাম মোর্চার ডাকা অর্ধদিবস হরতাল চলছে।

আজ বৃহস্পতিবার সকাল থেকে রাজধানীর বিভিন্ন জায়গায় মিছিল করতে দেখা গেছে বাম দলের নেতাকর্মীদের। সকাল ৮টার দিকে শাহবাগ থেকে একটি মিছিল বের করেন বাম নেতারা। মিছিলটি মৎস্য ভবন, প্রেসক্লাব, পুরাতন পল্টন, বায়তুল মোকাররম গেট থেকে ঘুরে কাকরাইল হয়ে আবার প্রেসক্লাবের সামনে এসে অবস্থান করছে। বর্তমানে সেখানেই তারা সংক্ষিপ্ত সমাবেশ করছেন।

এ দিকে হরতালে অস্বস্তিকর পরিস্থিতি এড়াতে রাজধানীর বিভিন্ন রাস্তায় পুলিশ মোতায়েন রয়েছে। তবে হরতালে যান চলাচল স্বাভাবিক আছে।

জাতীয় প্রেসক্লাবের সামনে অনুষ্ঠিত বাম দলগুলোর সংক্ষিপ্ত সমাবেশে নেতারা বলেন, বিদ্যুতের মূল্য বৃদ্ধির সিদ্ধান্তে নিম্নবিত্ত ও গরীব মানুষের ব্যয় আরও বেড়ে যাবে। এতে সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হবেন গার্মেন্টসসহ কম আয়ের মেহনতী মানুষরা।

বাংলাদেশ এনার্জি রেগুলেটরি কমিশন গ‌্যাসের দাম বাড়ানোর ঘোষণা দেওয়ার পর শুক্রবার সিপিবি-বাসদ ও গণতান্ত্রিক বাম মোর্চা আলাদাভাবে এই হরতালের ঘোষণা দেয়। তাতে সমর্থন জানায় আরও কয়েকটি দল।

গত ২৩ নভেম্বর বিইআরসির ওই ঘোষণার পরপরই হরতালের কর্মসূচি ঘোষণা করে বাম দলগুলো। বামদের এই কর্মসূচিতে সমর্থন দিয়েছে বিএনপি, বিকল্পধারা, নাগরিক ঐক্য ও জেএসডি। এছাড়া তেল-গ্যাস খনিজ সম্পদ ও বিদ্যুৎ বন্দর রক্ষা জাতীয় কমিটিও এ হরতালে সমর্থন জানায়।

সংবাদের ধরন : বাংলাদেশ নিউজ : নিউজ ডেস্ক