বিস্তারিত

বাস ও মিনিবাসের ভাড়া বাড়লো ৬০ শতাংশ

ছবি : সংগ্রহকৃত

করোনায় মোকাবেলায় সাধারণ ছুটি শেষে সোমবার থেকে চালু হবে বাস সার্ভিস। এ অবস্থায় স্বাস্থ্যবিধি মেনে শর্তসাপেক্ষে গণপরিহণ চালুর সিদ্ধান্ত নিয়েছে সরকার। বাসে অর্ধেক যাত্রী নেয়ার শর্তে ভাড়া ৬০ শতাংশ বাড়িয়েছে সরকার। যা সোমবার থেকে কার্যকর হবে।

রবিবার ( ৩১ মে) সংক্রান্ত একটি প্রজ্ঞাপন জারি করা হয়েছে। এর আগে সরকারের দেয়া শর্ত মেনে বাস ভাড়া ৮০ শতাংশ বাড়ানোর প্রস্তাব দিয়েছিলো বিআরটিএ। তাদের এ দাবির মুখে সরকার ৬০ শতাংশ ভাড়া বাড়ালো।

আন্তঃজেলা ও দূরপাল্লার রুটে বাস অথবা মিনিবাস চলাচলের ক্ষেত্রে বিদ্যমান ভাড়ার যাত্রী প্রতি কিলোমিটার ১.৪২ টাকা। ঢাকা ও চট্টগ্রাম মহানগরীতে বাস অথবা মিনিবাস চলাচলের ক্ষেত্রে বিদ্যমান ভাড়ার ৬০ শতাংশ বৃদ্ধি, যা যাত্রী প্রতি কিলোমিটার যথাক্রমে ১.৭০ টাকা ও ১.৬০ টাকা। বাস অথবা মিনিবাসের ক্ষেত্রে সর্বনিম্ন ৭.০০ টাকা ও ৫.০০ টাকা।  ঢাকা ট্রান্সপোর্ট অভ্যন্তরে চলাচলে বাস অথবা মিনিবাস ভাড়ার হার যাত্রী প্রতি কিলোমিটার ১.৬০ টাকা।

বাসে সিটের অর্ধেকের বেশি যাত্রী নেয়া যাবে না, স্বাস্থ্যবিধি মেনে বাস চলাচল করানো হবে। দাঁড়িয়ে যাত্রী নেয়া যাবে না, ভাড়ার চার্ট দেখিয়ে ভাড়া নিতে হবে। যাত্রীদের মাঝে একটি করে সিট খালি রাখতে হবে ইত্যাদি শর্তাবলী দেয়া হয়েছে।

এছাড়া রবিবার থেকেই সারাদেশে সীমিত আকারে লঞ্চ সার্ভিস ও ট্রেন সেবাও চালু করেছে সরকার।

সংবাদের ধরন : বাংলাদেশ নিউজ : নিউজ ডেস্ক