বিস্তারিত

বাজারে মুরগির দামে সবজি

ছবি : সংগ্রহকৃত

বাজারে শীতের সবজি আসা শুরু করেছে একটার পর একটা সবজির দাম বাড়াচ্ছেন ব্যবসায়ীরা। বাজার ঘুরে দেখা গেছে, খুচরা পর্যায়ে প্রতিকেজি নতুন আলু ১০০ টাকা, শিম ১৪০-১৫০ টাকা, টমেটো ১২০-১৪০ টাকা, আর গাজর ১০০-১১০ টাকা দরে বিক্রি হচ্ছে।

গড়ে এই সবজিগুলোর কেজিপ্রতি দাম পড়ে প্রায় ১১৯ টাকা। কিন্তু ব্রয়লার মুরগি বিক্রি হচ্ছে প্রতিকেজি ১২০-১২৫ টাকা। সেই হিসাবে এক কেজি ব্রয়লার মুরগির দামের সমান এক কেজি সবজির দাম। অর্থাৎ ক্রেতাদের এখন মুরগির দামেই কিনতে হচ্ছে সবজি। শুক্রবার রাজধানীর উত্তরার বিডিয়ার বাজার ও কারওয়ান বাজারে গিয়ে সবজি আর মুরগির দামের এই চিত্র দেখা গেছে।

তবে বাজারে দামের এই চিত্র দেখা গেলেও মহল্লায় দেখা গেছে ভিন্ন চিত্র। প্রতিটি সবজির দাম প্রায় ১০-১৫ টাকা বেশি নিচ্ছে মহল্লার ভ্রাম্যমাণ বা ছোট দোকানিরা। অন্যান্য সবজির মধ্যে বেগুন কেজিপ্রতি ৭০-৮০ টাকা, পেঁপে ৪০-৫০ টাকা, চাল কুমড়া ৪০-৬০ টাকা, কচুর লতি ৬০-৬৫ টাকা আর শশা, পটল, ঢেঁড়স, ঝিঙ্গা, চিচিঙ্গা, করলা, কাকরোল ও কচুরমুখী-এ কয়েকটি সবজি বিক্রি হচ্ছে ৬০-৬৫ টাকা দরে।

এছাড়া ছোট আকারের ফুলকপি প্রতিপিস ২০-২৫ টাকায়, বাঁধাকপি পিস ২৫-৩০ টাকা, লাউ ৪০-৫০ টাকা, লেবু প্রতি হালি ২০-৪০ টাকা। পালংশাক ও লালশাক ২০ টাকা আর পুঁইশাক ও লাউশাকের আঁটি ৩০ টাকায় বিক্রি হচ্ছে।

সবজির অস্বাভাবিক দাম বাড়ার সহজ উত্তর ব্যবসায়ীদের। চিরাচরিত অজুহাত দিয়ে তারা বলেন, বৃষ্টিতে সবজি নষ্ট হয়ে গেছে। বাজারে সরবরাহ কম। আগের তুলনায় পরিবহন ভাড়া বেশি। তাই সবজির দাম বাড়তি।

সংবাদের ধরন : বাংলাদেশ নিউজ : নিউজ ডেস্ক