বিস্তারিত

বাংলাদেশ ব্যাংকের উপদেষ্টা করোনায় মারা গেছেন

ছবি : সংগ্রহকৃত

ক‌রোনাভাইরা‌সে আক্রান্ত হয়ে বাংলাদেশ ব্যাংকের চেঞ্জ ম্যানেজমেন্ট উপদেষ্টা ও সাবেক ডেপুটি গভর্নর “আল্লাহ মালিক কাজেমী” মারা গেছেন। আজ শুক্রবার বিকেলে রাজধানীর অ্যাপোলো হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় তিনি মারা যান।

বাংলাদেশ ব্যাংকের নির্বাহী পরিচালক মো. সিরাজুল ইসলাম এ তথ্য নিশ্চিত করে। তিনি জানান, বিকেল ৫টা কাজেমী ইন্তেকাল করেন। তার মৃত্যুতে কেন্দ্রীয় ব্যাংক পরিবার শোকাবহ। আমরা মরহুমের বিদেহী আত্মার শান্তি ও মাগফেরাত কামনা করছি।

বাংলাদেশ ব্যাংক জানায়, হার্টের সমস্যা নিয়ে “আল্লাহ মালিক কাজমী” হাসপাতালে ভর্তি হলেও তার করোনা পজিটিভ ধরা পড়ে। সর্বশেষ শারীরিক অবস্থার অবনতি হলে তাকে লাইফ সাপোর্টে রাখা হয়েছিল। এদিকে আল্লাহ মালিক কাজমীর মৃত্যুতে গভর্নর ফজলে কবির শোক প্রকাশ করেছেন। তার মৃত্যুর খরবে কেন্দ্রীয় ব্যাংকে শোকের ছায়া নেমে এসেছে।

কেন্দ্রীয় ব্যাংকের পরামর্শক হিসেবে গুরুত্বপূর্ণ দায়িত্ব পালন করে আসছেন কাজেমি। সবশেষ আল্লাহ মালিক কাজেমী কেন্দ্রীয় ব্যাংকের চেইঞ্জ ম্যাজেনমেন্ট অ্যাডভাইজার হিসেবে দায়িত্ব পালন করছিলেন। অভ্যন্তরীণ অর্থনীতি, বিশ্ব অর্থনীতিসহ অর্থনীতির নানা গতি প্রকৃতি অত্যন্ত দক্ষভাবে পর্যালোচনা করতে পারতেন কাজেমী। বিশেষ করে মুদ্রানীতি প্রণয়ন থেকে বড় গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত নেওয়ার সময় তার পরামর্শকে গুরুত্ব দিতেন গভর্নরসহ কেন্দ্রীয় ব্যাংকের নীতি নির্ধারকরা।

এর আগে কভিড-৯ আক্রান্ত হয়ে বাংলাদেশ ব্যাংকের যুগ্ম পরিচালক (‌জেডি) শেখ ফরিদ উদ্দিন সোয়াদ মারা যান। তি‌নি বাংলাদেশ ব্যাংক ট্রেনিং একাডেমিতে কর্মরত ছি‌লেন।

সংবাদের ধরন : বাংলাদেশ নিউজ : নিউজ ডেস্ক