বিস্তারিত

বর্ষাকালের পোশাক

ছবি : সংগ্রহকৃত

bd news,bdnews,bdnews24,bdnews24 bangla,bd news 24,bangla news,bangla,bangla news paper,all bangla newspaper,bangladesh newspapers,all bangla newspaper,bangla news paper,bangladesh newspapers,all bangla newspapers,bd news 24,bangla news today,bd news paper,all bangla news paper,bangladeshi newspaper,all bangla newspaper,all bangla newspapers,bdnews,bangla news,bangla newspaper,bangla news paper,bangla news 24,banglanews,bd news 24,bangla news today,bd news paper,all bangla news paper,bangladeshi newspaper,all bangla newspaper,all bangla newspapers

আমাদের সাজ-পোশাকে ফ্যাশন হাউসগুলো বর্ষার কথা মাথায় রেখে কাপড়, রঙ ও ডিজাইন নির্বাচন করে। বিভিন্ন ফ্যাশন হাউস বর্ষা ঋতুর থিম ব্যবহার করে থাকে। বৃষ্টি, বর্ষার ফুল, লতাপাতা, মেঘলা আকাশ এসব বিষয় উঠে আসে পোশাকের মোটিফ হিসেবে। এছাড়া ব্লক, স্ক্রিন প্রিন্ট, হালকা অ্যামব্রয়ডারি ও চুমকির কাজ থাকে পোশাকগুলোতে। রঙের ক্ষেত্রে সবুজ, নীল, ছাই, আকাশি- ইত্যাদি প্রাধান্য দিয়ে থাকে হাউসগুলো।

বৃষ্টির সময়টাতে আবহাওয়া খানিকটা গুমোট থাকে বলে সুতি কিংবা জর্জেট কাপড়কেই বেশি প্রাধান্য দেন অনেকে। তবে কোনো অনুষ্ঠানে যেতে চাইলে অ্যান্ডি সিল্কের পোশাকও পরা যেতে পারে। রঙটাও একটু গাঢ় পরাই সুবিধাজনক। সহজে ধোয়া যায় বা ভিজলে তাড়াতাড়ি শুকোয় তেমন পোশাকই নির্বাচন করুন।

বর্ষায় সালোয়ার-কামিজের ক্ষেত্রে সুতির বদলে সিনথেটিক ফেব্রিকের কাপড় বেছে নিতে পারেন। শাড়ির ক্ষেত্রেও সুতি এড়িয়ে শিফন বা জর্জেট বেশি উপযোগী। কাপড়ের রঙ নির্বাচনে উজ্জ্বল ও গাঢ় রংগুলো বাছাই করুন। বর্ষার সঙ্গে নীল রঙের একটা সম্পর্ক রয়েছে। চেষ্টা করুন নীলের ছোঁয়া বা কম্বিনেশনে পোশাক পরতে। খুব বেশি পাতলা কাপড় এ সময় পরবেন না।

এই সময়ে মুখের সাজ হালকা হলেই ভালো লাগবে। কপালে ছোট টিপ এবং চোখে নীল, সবুজ বা ছাই রঙের কাজলের টান দিতে পারেন। চোখের সাজের ক্ষেত্রে ওয়াটারপ্রুফ কাজল, মাশকারা, লাইনার ব্যবহার করুন। আইশ্যাডো দিলে হালকা কোনো রঙ বেছে নিন। হালকা ফেস পাউডার লাগাতে পারেন। লিপস্টিকের বেলায় গ্লসি হলেই ভালো। হালকা গোলাপি, বাঙ্গি, হালকা বাদামি ধরনের রঙ বাছাই করতে পারেন লিপস্টিকের ক্ষেত্রে।

চুলের জন্য চাই বর্ষা উপযোগী বাঁধন। যাদের চুল লম্বা বা মাঝারি, তারা হাত খোঁপা করতে পারেন। আপনার চুলগুলোকে সুন্দর করে গুছিয়ে নিন। এবার সব চুল একসঙ্গে মাথার নিচের দিকে এনে সেখানে ধরে হাতের সাহায্যে খোঁপা করে নিন। খোঁপা আটকানোর জন্য ব্যবহার করতে পারেন চুলের কাঁটা বা ক্লিপ। পনিটেল বাঁধতে চাইলে সব চুল ভালোভাবে গুছিয়ে পেছনে নিয়ে রাবার ব্যান্ড বা ক্লিপ দিয়ে আটকে নিন। এভাবে চুল বাঁধার উপায়টি সব থেকে সহজ আর যে কোনো পোশাকের সঙ্গে দারুণভাবে মানিয়ে যায়। চাইলে সাধারণ বেণির পাশাপাশি করতে পারেন ফ্রেঞ্চ বেণিও।

এই সময়ে কাপড় বা চটের ব্যাগ ব্যবহার করা উচিত নয়। এড়িয়ে চলুন চামড়ার ব্যাগও। ওয়াটারপ্রুফ, রেক্সিন, প্লাস্টিক বা রাবারের তৈরি ব্যাগ ব্যবহার করতে পারেন। বাজারে এখন বর্ষা উপযোগী ফ্যাশনেবল ব্যাগ কিনতে পাওয়া যায়।

বর্ষা মৌসুমে চামড়ার বা কোলাপুরি স্যান্ডেল অনুপযোগী। এগুলো ভিজলে নষ্ট হয়ে যায়। তাছাড়া ভেজা জুতা থেকে ঠান্ডা লাগতে পারে। পুঁতি বা জরির জুতা না পরে বর্ষায় তা তুলে রাখুন। তার পরিবর্তে পরতে পারেন রাবার, রেক্সিন ও স্পঞ্জের তৈরি ফ্যাশনেবল জুতা বা স্লিপার। বেশি কাদাযুক্ত রাস্তায় পরবেন সেমি-হিল। এতে কাদায় পা মাখামাখি থেকে রক্ষা পাবেন।

সংবাদের ধরন : জীবন যাপন নিউজ : নিউজ ডেস্ক