বিস্তারিত

ফেলুদা চরিত্রের স্রষ্টা কি পরিচালক সৃজিত, আপত্তি তোলেন নেটিজেনরা

ছবি : সংগ্রহকৃত

‘ছিন্নমস্তার অভিশাপ’ কি সৃজিত মুখোপাধ্যায়ের রচনা? ফেলুদা চরিত্রের স্রষ্টা কি পরিচালক সৃজিত? আসলে ট্রেলারের ক্রেডিট টাইটেলে লেখা ছিল, যে ‘ছিন্নমস্তার অভিশাপ’ লেখা ও পরিচালনায় সৃজিত মুখোপাধ্যায়। আর ঠিক এখানেই আপত্তি তোলেন নেটিজেনরা।

সত্যজিৎ রায়ের কাহিনি অবলম্বনে এই ওয়েব সিরিজ হলেও ‘Written by’ লেখার যুক্তি খুঁজে পাননি তাঁরা। ফলে এনিয়ে তীব্র বিতর্কের মুখে পড়তে হয় পরিচালককে। তাই শেষমেশ সৃজিত ঠিক করেন, ট্রেলারটিই সরিয়ে ফেলা হবে। নতুন করে মুক্তি পাবে ট্রেলার। তেমনটাই হয়। বিতর্ক থামাতে বদলে ফেলা হয় ক্রেডিট টাইটেলও। নতুন করে মুক্তি পাওয়া ট্রেলারে দেখা যায়, সত্যজিৎ রায়ের ফেলুদার একটি গল্প অবলম্বনে এই কাহিনি কথাটির যেমন উল্লেখ রয়েছে, তেমনই উধাও ‘Written by’ শব্দ দু’টিও। সেখানেই বদল ঘটিয়ে লেখা হয়েছে চিত্রনাট্য অর্থাৎ স্ক্রিনপ্লে, সংলাপ বা ডায়লগ ও পরিচালনায় সৃজিত মুখোপাধ্যায়। নতুন করে প্রকাশ্যে আসা ট্রেলারে যোগ করা হয়েছে দু-একটা অতিরিক্ত দৃশ্যও।

প্রথমবার ‘ফেলুদা’র চরিত্রে ভালই মানিয়েছে টোটা রায় চৌধুরীকে। তাঁর গলার গাম্ভীর্য থেকে কথা বলার ধরনে চেনা সেই ফেলুদাকেই মনে পড়ে যাবে বাঙালির। পরিচালকও ট্রেলারে ফেলুদার নস্ট্যালজিয়া উসকে দিতে কোনও অংশে কসুর করেননি। ঝকঝকে সিনেমাটোগ্রাফি, সত্যিকার লোকেশন, ভিজ্যুয়াল এফেক্টে সার্বিকভাবে জমজমাট ‘ফেলুদা ফেরত’ ওয়েব সিরিজের প্রথম সিজনের ছিন্নমস্তার অভিশাপ-এর ট্রেলারটি।

গত বছরই ফেলুদাকে ওয়েব দুনিয়ায় আনার দায়িত্ব নেন সৃজিত মুখোপাধ্যায়। দু’টি গল্প বাছা হয় ১২ এপিসোডের সিরিজের জন্য। ‘ছিন্নমস্তার অভিশাপ’ ও ‘যত কাণ্ড কাঠমাণ্ডুতে’। ‘ছিন্নমস্তার অভিশাপ’ কাহিনিতে টোটা রায়চৌধুরী ছাড়াও তোপসের চরিত্রে ধরা দিয়েছেন নবাগত কল্পন মিত্রকে । জটায়ুর ভূমিকায় অভিনয় করেছেন ‘একেন বাবু’ খ্যাত অনির্বাণ চক্রবর্তী। মহেশ চৌধুরী হয়েছেন ধৃতিমান চট্টোপাধ্যায়। বীরেন চৌধুরী বা কারান্ডিকার চরিত্রে অভিনেতা ঋষি কৌশিকেরও দেখা মিলেছে এক ঝলক। সুরিন্দের ফিল্মস প্রযোজিত সিরিজটি বড়দিনে দেখা যাবে আড্ডাটাইমসে।

সংবাদের ধরন : বিনোদন নিউজ : নিউজ ডেস্ক