বিস্তারিত

‘প্ল্যাকার্ড’ হাতে প্রতিবাদ জানিয়েছেন বিশ্ববিদ্যালয়ের ৪ শিক্ষার্থী

ছবি : সংগ্রহকৃত

গভীর রাতে ঢাকা বিশ্ববিদ্যালয়ের কবি সুফিয়া কামাল হল থেকে কয়েকজন ছাত্রীকে বের করে দেওয়ার ঘটনায় সর্বত্র চলছে সমালোচনার ঝড়। এ ঘটনায় ‘প্ল্যাকার্ড’ হাতে অভিনব প্রতিবাদ জানিয়েছেন বিশ্ববিদ্যালয়ের ৪ শিক্ষার্থী। যা এখন সামাজিক যোগাযোগ মাধ্যমে মানুষের ওয়ালে ওয়ালে ঘুরে বেড়াচ্ছে।

জানা যায়, শুক্রবার বেগম রোকেয়া হলের ২০১২-১৩ সেশনের ‘র‌্যাগ ডে’ অনুষ্ঠানে যান বিশ্ববিদ্যালয়ের উপাচার্য (ভিসি) অধ্যাপক মো. আখতারুজ্জামান। ফেরার পথে হল অডিটোরিয়ামের সামনে সন্ধ্যায় ৭টার দিকে ওই হলের চার শিক্ষার্থী হাতে প্ল্যাকার্ড নিয়ে এই মৌন প্রতিবাদ জানান।

এ সময় তাদের প্ল্যাকার্ডে লেখা ছিল, ‘সুফিয়া কামাল হলের মেয়েদের বের করে দেওয়া হলো কেন’, ‘রাতের আঁধারে হামলা কেন’, ‘ক্যাম্পাস কোনো গ্যাস চেম্বার নয়’ এবং ‘পুলিশমুক্ত ক্যাম্পাস চাই’।

শিক্ষার্থীদের প্রতিবাদের এমন দৃশ্য অধ্যাপক মো. আখতারুজ্জামানের চোখ এড়িয়ে যায়নি। তিনি সেটা দেখেন, তবে তাদেরকে কিছু বলেননি। কিন্তু প্রতিবাদের সেই ছবি রীতিমতো ইন্টারনেটে ভাইরাল হয়ে গেছে।

যেখানে তাদের স্যালুট দিচ্ছেন অন্য শিক্ষার্থীরা। সেখানে হরেক রকম কমেন্টও করেছেন তারা। একজন লিখেছেন, স্যালুট, তোমরা তো বেগম রোকেয়া, প্রীতিলতা, সুফিয়া কামালের জাত!

কেউ বলছেন, জাতির অগ্নিকন্যা তোমরা। কেউ বলছেন, দেশের সর্বোচ্চ বিদ্যাপীঠে ন্যায় প্রতিষ্ঠা হোক। আবার কেউ কেউ বলছেন, তোমরা পারবে এই দেশ গড়তে।

একজন তো আবার এমন মন্তব্যও করে বসেছেন, ‘আপুরা মনে হয় জামায়াত-শিবির করে…হা হা হা। দেখেন কাল আবার কি হয় উনাদের?’

সংবাদের ধরন : র্শীষ সংবাদ নিউজ : নিউজ ডেস্ক