বিস্তারিত

প্রেসিডেন্ট নির্বাচনে হিলারি-ট্রাম্পের পাল্লা ভারী

bdnews, bd news, bangla news, bangla newspaper , bangla news paper, bangla news 24, banglanews, bd news 24, bd news paper, all bangla news paper, bangladeshi newspaper, all bangla newspaper, all bangla newspapers, bangla news today,prothom-alo. ছবি : সংগ্রহকৃত

আসন্ন মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে প্রার্থী বাছাইয়ের দৌড়ে এগিয়ে আছেন ডেমোক্রেটিক দলের মনোনয়নপ্রত্যাশী হিলারি ক্লিনটন ও রিপাবলিকান দলের ডোনাল্ড ট্রাম্প। এখন পর্যন্ত পাওয়া ফলে অ্যালাবামা, জর্জিয়া, ভার্জিনিয়া ও টেনেসি অঙ্গরাজ্যে এ দুজন যাঁর যাঁর দল থেকে মনোনয়নের জন্য জয় পেয়েছেন।
অবশ্য নিজের রাজ্য ভারমন্টে জয়ী হয়েছেন ডেমোক্রেটিক দলের প্রার্থী বার্নি স্যান্ডার্স।
গতকাল মঙ্গলবার একযোগে ১১টি আসনের মনোনয়নের জন্য ভোট গ্রহণ হয়েছে। এগুলোর ফল হাতে পাওয়ার পর বোঝা যাবে, ৮ নভেম্বর মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে কোন দলের হয়ে কোন প্রার্থী নির্বাচনে অংশ নেবেন। অবশ্য এরই মধ্যে আরকানসা ও টেক্সাসে জিতেছেন হিলারি আর ম্যাসাচুসেটসে জয় পেয়েছেন ট্রাম্প।
এই ১১টি অঙ্গরাজ্যেই সাবেক মার্কিন পররাষ্ট্রমন্ত্রী হিলারি ক্লিনটন ও রিয়েল এস্টেট মোগল ডোনাল্ড ট্রাম্প ভোটদৌড়ে এগিয়ে আছেন।
বিবিসি অনলাইন জানিয়েছে, ভোট গ্রহণের আগের একটি জরিপে দেখা গেছে, ভারমন্ট রাজ্যে হাড্ডাহাড্ডি লড়াই করছেন ওহাইওর গভর্নর জন কাশিচ ও ডোনাল্ড ট্রাম্প।
অন্যদিকে, ডেমোক্রেটিকদের মধ্যে ম্যাসাচুসেটস রাজ্যে লড়ছেন হিলারি ও স্যান্ডার্স। অন্য রাজ্যগুলোর ফলও শিগগির এসে যাবে বলে আশা করা হচ্ছে।
নির্বাচন-পূর্ব সমাবেশে এরই মধ্যে ডোনাল্ড ট্রাম্প নিজেকে রিপাবলিকানদের প্রথম সারির প্রার্থী হিসেবে প্রমাণ করতে সমর্থ হয়েছেন। যদিও অভিবাসন নীতিমালা সম্পর্কে তাঁর উসকানিমূলক বক্তব্য নিয়ে অনেক সমালোচনা হয়েছে। এ ছাড়া তাঁর রাজনৈতিক প্রতিপক্ষ টেড ক্রুজ, রুবিও, কাশিচ ও বেন কারসনকে নিয়েও সমালোচনা করতে পিছপা হননি তিনি।
তিনটি আসনে জিতে মোটামুটিভাবে নিজের প্রার্থিতা শক্ত করে নেওয়ার পথে হাঁটছেন হিলারি ক্লিনটন। আগামী ৮ নভেম্বর মার্কিন প্রেসিডেন্ট পদে নির্বাচন।

সংবাদের ধরন : আন্তর্জাতিক নিউজ : স্টাফ রিপোর্টার