বিস্তারিত

প্রথম ১০০ দিন সবাইকে মাস্ক পরার আহ্বান জানান বাইডেন

ছবি : সংগ্রহকৃত

যুক্তরাষ্ট্রের নবনির্বাচিত প্রেসিডেন্ট জো বাইডেন জানিয়েছেন, ক্ষমতায় বসার প্রথম ১০০ দিনের মধ্যে ১০০ মিলিয়ন অর্থাৎ ১০ কোটি ডোজ নভেল করোনাভাইরাসের টিকাদানের ব্যবস্থা করবেন। এর আগে প্রথম ১০০ দিন সবাইকে মাস্ক পরার আহ্বান জানান বাইডেন।

প্রথম মাসেই মহামারি নিয়ন্ত্রণে চলে আসবে না জানিয়ে বাইডেন কোভিড-১৯ পরিস্থিতির পরিবর্তন আনতে সক্ষম হবেন বলে আশাবাদ ব্যক্ত করেছেন। ডেলাওয়ারের উইলমিংটনে সংবাদ সম্মেলনে এসব কথা বলেন জো বাইডেন। এ সময় বাইডেন ক্যালিফোর্নিয়ার অ্যাটর্নি জেনারেল জাভিয়ের বেকাররাকে স্বাস্থ্যমন্ত্রী ও রোগ নিয়ন্ত্রণ ও প্রতিরোধ কেন্দ্রের (সিডিসি) প্রধান হিসেবে রচেলে ওয়ালেনস্কির নাম ঘোষণা করেন। এ ছাড়া বর্তমান সিডিসি প্রধান অ্যান্থনি ফাউচি বাইডেনের করোনাভাইরাস বিষয়ক স্বাস্থ্য উপদেষ্টা হিসেবে দায়িত্ব পালন করবেন।

সংবাদ সম্মেলনে বাইডেন বলেন, ‘আমার (প্রেসিডেন্ট হিসেবে দায়িত্ব পালনের) প্রথম ১০০ দিনে কোভিড-১৯ ভাইরাস নির্মূল হবে না। আমি সেই প্রতিশ্রুতি দিচ্ছি না। আমরা হঠাৎ করে এই পরিস্থিতিতে পড়িনি। অতএব হঠাৎ করে এর থেকে বের হতেও পারছি না।’

এদিকে, গতকাল মঙ্গলবার একটি রিপোর্ট প্রকাশের মাধ্যমে ফাইজার-বায়োএনটেকের টিকা যুক্তরাষ্ট্রে অনুমোদনের পথে আরেক ধাপ এগিয়েছে। খাদ্য ও ওষুধ প্রশাসনের (এফডিএ) রিপোর্টে দেখা গেছে টিকাটি ৯৫ শতাংশ কার্যকর। আগামীকাল বৃহস্পতিবার তারা চূড়ান্ত সিদ্ধান্তে যাবে।

যুক্তরাষ্ট্রে বাংলাদেশ সময় আজ বুধবার সকাল পর্যন্ত এক কোটি ৫৫ লাখ ৯১ হাজার ৭০৯ জন করোনায় আক্রান্ত হয়েছে। এদের মধ্যে দুই লাখ ৯৩ হাজার ৩৯৮ জন মারা গেছে। একক দেশ হিসেবে সর্বোচ্চ আক্রান্ত ও মৃত্যুর সংখ্যা যুক্তরাষ্ট্রে। বিশ্বখ্যাত পরিসংখ্যান সাইট ওয়ার্ল্ডোমিটার এসব তথ্য জানিয়েছে।

সংবাদের ধরন : আন্তর্জাতিক নিউজ : নিউজ ডেস্ক