বিস্তারিত

‘পোপ ফ্রান্সিস’ আজ ঢাকায় আসছেন

ছবি : সংগ্রহকৃত

বাংলাদেশ সফরে আসছেন ক্যাথলিক খ্রিস্টানদের প্রধান ধর্মগুরু পোপ ফ্রান্সিস। আজ বৃহস্পতিবার বেলা ৩টায় ঢাকার শাহজালাল বিমানবন্দরে নামবেন তিনি। ৩০ বছরে এই প্রথম কোনো পোপ বাংলাদেশ সফরে আসছেন। সর্বশেষ ১৯৮৬ সালে বাংলাদেশ সফর করেছিলেন পোপ দ্বিতীয় জন পল।

বিমানবন্দরে পোপকে অভ্যর্থনা জানাবেন রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ। বিমানবন্দর থেকে সরাসরি সাভারে যাবেন পোপ ফ্রান্সিস। জাতীয় স্মৃতিসৌধে ফুল দিয়ে বাংলাদেশের স্বাধীনতা যুদ্ধে শহীদদের প্রতি শ্রদ্ধা জানাবেন তিনি। সাভার থেকে যাবেন ঢাকার ধানমণ্ডিতে।

সেখানে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্মৃতিবিজড়িত বঙ্গবন্ধু স্মৃতি জাদুঘর পরিদর্শন করবেন তিনি। এরপর বঙ্গবন্ধু জাদুঘর থেকে বঙ্গভবনে যাবেন। সেখানে রাষ্ট্রপতি আবদুল হামিদের সঙ্গে একান্ত বৈঠক করবেন তিনি।

বঙ্গভবনে দরবার হলে মন্ত্রিপরিষদ সদস্য, বিশিষ্ট ব্যক্তিবর্গ ও কূটনীতিকদের উপস্থিতিতে এক অনুষ্ঠানে বক্তব্য রাখবেন তিনি। রাতে বারিধারার ভ্যাটিকান দূতাবাসে থাকবেন পোপ ফ্রান্সিস।

এছাড়া সফরের দ্বিতীয় দিনে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে সাক্ষাৎ করবেন পোপ। সফরে পোপ রাজধানীতে কয়েকটি ধর্মীয় সভায় বক্তব্য রাখবেন।

তিন দিনের এই সফরে তিনি মিয়ানমার থেকে পালিয়ে আসা রোহিঙ্গাদের সঙ্গে সাক্ষাত করবেন বলে জানা গেছে। তবে কখন কোথায় দেখা করবেন তা সফরসূচিতে উল্লেখ করা হয়নি।

 

সংবাদের ধরন : র্শীষ সংবাদ নিউজ : নিউজ ডেস্ক