বিস্তারিত

পারিবারিক ভিসা বন্ধের কঠোর হুঁশিয়ারি দিয়েছেন ‘ট্রাম্প’

ছবি : সংগ্রহকৃত

সোমবার ম্যানহাটনের পাতালপথে বোমা হামলায় বাংলাদেশি বংশোদ্ভূত মার্কিন নাগরিক আকায়েদ উল্লাহ’র জড়িত থাকার বিষয়টি উঠে আসায় সমালোচনার মুখে পড়েছেন প্রবাসীরা। হামলার সূত্র ধরে পারিবারিক ভিসা বন্ধসহ অভিবাসন নীতিকে কঠোর করার হুঁশিয়ারিও দিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প।

একতরফাভাবে, এমন বক্তব্য দেয়ায় ট্রাম্পের সমালোচনা করেছেন মার্কিন মূলধারার রাজনীতিতে জড়িত বাংলাদেশিরা। তবে অনেকে দাঁড়িয়েছেন বাংলাদেশিদের পাশে।

মার্কিন জনপ্রতিনিধি ড্যানিয়েল ড্রম বলেন, ‘শুধু এশিয়ায় নয়, বিশ্বেও বাংলাদেশ গুরুত্বপূর্ণ। নিজেদের স্বার্থ রক্ষায় যুক্তরাষ্ট্রের উচিৎ বাংলাদেশের সঙ্গে ইতিবাচক সম্পর্ক বজায় রাখা। গেলো সোমবারের ঘটনা দিয়ে বাংলাদেশি নাগরিকদের বিচার করা কোনোভাবেই মার্কিন কর্তৃপক্ষের ঠিক হবে না। বাংলাদেশিরা অত্যন্ত সুনাগরিক। যুক্তরাষ্ট্রে তাদের যথেষ্ট সুখ্যাতি রয়েছে।’

এদিকে, সোমবারের ঘটনার সুষ্ঠু তদন্ত এবং দোষীদের বিরুদ্ধে কঠোর শাস্তিমূলক ব্যবস্থা নিতে মার্কিন কর্তৃপক্ষের কাছে দাবি জানিয়েছেন সাধারণ প্রবাসীরা।

মার্কিনিদের স্বার্থ রক্ষায় বাংলাদেশের সঙ্গে ইতিবাচক সম্পর্ক বজায় রাখা জরুরি বলে মন্তব্য করেন যুক্তরাষ্ট্রের জনপ্রতিনিধি ড্যানিয়েল ড্রম। ম্যানহাটনে সন্দেহভাজন হামলাকারী আকায়েদ উল্লাহকে কেন্দ্র করে ট্রাম্প প্রশাসনের বক্তব্যের পরিপ্রেক্ষিতে তিনি এ মন্তব্য করেন। এদিকে, বাংলাদেশের নাম উল্লেখ করে পারিবারিক ভিসা বন্ধের হুমকি দেয়ায় হোয়াইট হাউসের সমালোচনা করেছেন মার্কিন মূল ধারার রাজনীতিতে সম্পৃক্ত বাংলাদেশিরা।

তিন যুগেরও বেশি সময় ধরে নিউইর্য়কে সুনামের সঙ্গে বসবাস করছেন বাংলাদেশিরা। রেস্টুরেন্ট, গ্রোসারি, ট্যাক্সি চালানো, পুলিশ, কেন্দ্রীয় গোয়েন্দা সংস্থা এফবিআইসহ বিভিন্ন গুরুত্বপূর্ণ পেশায় দক্ষতার সঙ্গে কাজ করছেন তারা।

সংবাদের ধরন : আন্তর্জাতিক নিউজ : নিউজ ডেস্ক