বিস্তারিত

পদ্মাসেতু প্রকল্পের ৩২ দশমিক ৮৮ শতাংশ অর্থ ব্যয় হয়েছে

bdnews, bd news, bangla news, bangla newspaper , bangla news paper, bangla news 24, banglanews, bd news 24, bd news paper, all bangla news paper, bangladeshi newspaper, all bangla newspaper, all bangla newspapers, bangla news today. ছবি : সংগ্রহকৃত

পদ্মাসেতু প্রকল্প নির্মাণ কাজ দ্রুত এগিয়ে চলছে। আগামী ২০১৮ সালের মধ্যেই সেতুর নির্মাণ কাজ শেষ হবে বলে সংসদীয় কমিটিকে জানিয়েছে মন্ত্রণালয়। এ প্রকল্পে ২৯ শতাংশ অগ্রগতি হয়েছে এবং মূল সেতুর ভৌত অগ্রগতি ১৯ শতাংশ শেষ হয়েছে বলে জানানো হয়েছে।
রোববার (২৮ ফেব্রুয়ারি) বিকেলে জাতীয় সংসদে অনুষ্ঠিত সড়ক পরিবহন ও সেতু মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির ১৪তম বৈঠকে এসব তথ্য জানানো হয়।

বৈঠকে জানানো হয়, পদ্মাসেতু প্রকল্পের সর্বশেষ বাস্তবায়ন অগ্রগতি ২৯ শতাংশ এবং মূল সেতুর ভৌত অগ্রগতি ১৯ শতাংশ।

মোট প্রকল্প ব্যয় ২৮ হাজার ৭৯৩  কোটি ৩৯ লাখ টাকা। জানুয়ারি ২০১৬ পর্যন্ত ক্রমপুঞ্জিত ব্যয় ৯ হাজার ৪৬৮ কোটি ১১ লাখ টাকা। যা মোট বরাদ্দের ৩২ দশমিক ৮৮ শতাংশ। পদ্মা সেতুর নির্মাণ কাজ দ্রুত এগিয়ে চলছে এবং ২০১৮ সালের মধ্যে সেতুর নির্মাণ কাজ সম্পন্ন হবে বলে জানানো হয়েছে।

পদ্মাসেতু নির্মাণকাজের অগ্রগতি সম্পর্কে অবহিত হওয়ার জন্য হালনাগাদ তথ্যগুলো সংসদীয় কমিটি সদস্যদের মোবাইল এসএমএস’র মাধ্যমে জানানোর সুপারিশ করা হয়।

এদিকে সিএনজি অটোরিকশাগুলো মিটারে নির্ধারিত ভাড়ার চেয়ে যেন অতিরিক্ত ভাড়া আদায় না করে এবং যাত্রীদের বাধ্য করে যেন ভাড়া আদায় না করতে পারে সেজন্য অটোরিকশা মালিক এবং চালকদের প্রতি আরো কঠোর নজরদারি বাড়াতে মন্ত্রণালয়কে ব্যবস্থা গ্রহণের সুপারিশ করা হয়।

মন্ত্রণালয় থেকে কোনো টেকনিক্যাল টিম বিদেশে প্রেরণের আগে সেটি সংসদীয় কমিটিকে অবহিত করার সুপারিশ করে কমিটি।

একই সঙ্গে সড়ক পরিবহন ও সেতু মন্ত্রণালয়ের যতগুলো প্রকল্প বাস্তবায়ন কাজ চলমান রয়েছে সেগুলো সংসদীয় কমিটি কর্তৃক সরেজমিনে পরিদর্শনের সুপারিশ করে কমিটি।

কমিটি সভাপতি মো. একাব্বর হোসেনের সভাপতিত্বে অনুষ্ঠিত বৈঠকে কমিটি সদস্য সড়ক পরিবহন ও সেতু মন্ত্রী ওবায়দুল কাদের, একেএম আউয়াল (সাইদুর রহমান), রেজওয়ান আহাম্মদ তৌফিক, নুরুজ্জামান আহমেদ, ফয়জুর রহমান, নাজমুল হক প্রধান, মো. মনিরুল ইসলাম, লুৎফুন নেসা বৈঠকে অংশগ্রহণ করেন।

এছাড়া সড়ক পরিবহন ও সেতু মন্ত্রণালয়ের সচিব, মন্ত্রণালয় সংশ্লিষ্ট ঊর্ধ্বতন কর্মকর্তা এবং জাতীয় সংসদ সচিবালয়ের সংশ্লিষ্ট কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

সংবাদের ধরন : বাংলাদেশ নিউজ : স্টাফ রিপোর্টার