বিস্তারিত

না ফেরার দেশে ভাষাসৈনিক সাবেক এমপি “দাদু ভাই”

ছবি : সংগ্রহকৃত

না ফেরার দেশে চলে গেলেন বর্ষীয়ান রাজনীতিবিদ খুলনা-৪ আসনের সাবেক সংসদ সদস্য ও ভাষাসৈনিক এম নুরুল ইসলাম দাদু ভাই (৯১) ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন।

আজ বুধবার (২১অক্টোবর) সকাল ৮টায় খুলনা সিটি মেডিক্যাল কলেজ হাসপাতালে তিনি ইন্তেকাল করেন। তিনি বার্ধক্যজনিত নানা রোগে ভুগছিলেন। মৃত্যুকালে তিনি তিন ছেলে ও এক মেয়েসহ অসংখ্য আত্মীয়-স্বজন, গুণগ্রাহী রেখে গেছেন। বিএনপির রাজনীতির সঙ্গে যুক্ত এই রাজনীতিক খুলনা মহানগর বিএনপির সাবেক সভাপতি। তিনি বিএনপির চেয়ারপারসনের উপদেষ্টামণ্ডলীর সদস্যও ছিলেন।

এম নুরুল ইসলাম দাদু ভাই ১৯৩৪ সালের ২ মে খুলনা মহানগরীর ২০, বাবুখান রোডস্থ সম্ভ্রান্ত মুসলিম পরিবারের জন্মগ্রহণ করেন। তাঁর বাবা মরহুম ডা. খাদেম আহমেদ ও মা মরহুমা আছিয়া খাতুন। ছয় ছেলে ও এক মেয়ের মধ্যে দাদু ভাই ছিলেন জ্যেষ্ঠ সন্তান।

১৯৭২ সালে ন্যাপের খুলনা মহানগর শাখার সভাপতি ও কেন্দ্রীয় সদস্য, ১৯৭৮ সালে প্রয়াত রাষ্ট্রপতি জিয়াউর রহমানের জাতীয়তাবাদী যুক্তফ্রন্টে যোগদান, ১৯৭৯ সালে খুলনা মহানগর বিএনপির প্রতিষ্ঠাতা সভাপতি এবং কেন্দ্রীয় কমিটির সদস্য, ২০০১ সালে খুলনা-৪ আসন (রূপসা-তেরখাদা-দিঘলিয়া) থেকে সংসদ সদস্য নির্বাচিত হন। সর্বশেষ তিনি বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়ার উপদেষ্টা পরিষদের সদস্য হিসেবে দায়িত্ব পালন করছেন। তিনি দলমত নির্বিশেষ সবার কাছে ‘দাদু ভাই’ নামে পরিচিত।

সংবাদের ধরন : বাংলাদেশ নিউজ : নিউজ ডেস্ক