বিস্তারিত

নারীর সৌন্দর্যে ‘শাড়ী’

ছবি : সংগ্রহকৃত

বাঙালী নারীর সঙ্গে শাড়ি শব্দটি যেন অঙ্গাঅঙ্গিভাবে জড়িত। বাঙালি নারী বলতে যেনো একজন শাড়ি পরিহিতাকেই আমরা মনের চোখে ইমাজিন করি। সময়ের প্রেক্ষাপটে বাঙালি নারীর বসনে এসেছে নানা সাজ, বিভিন্ন রূপ। তবু শাড়িতেই যেনো সবচেয়ে সুন্দর নারী।

বাংলাদেশে শাড়ি শিল্প বেশ পুরান এবং প্রসিদ্ধ। যুগের সঙ্গে শাড়ির রঙচঙ আর উপাদানেও ঘটেছে বিশেষ পরিবর্তন। প্রস্তুতকরণেও এসেছে আলাদা হিসেব,নকশায় ও ডিজাইনে। অনেক আগে আমাদের মসলিন শাড়ি দারুণ প্রভাব পড়েছিলো। অবাক করেছিলো বিশ্বকে। একটা সময় মসলিন শাড়ির চল উঠে গেছে। আমাদের মধ্যে এখন জামদানি-প্রীতি কাজ করে।

কিন্তু বিশেষ দিনগুলোতে বাঙালি নারীদের অধিকাংশকেই দেখা যায় শাড়িতে। বাঙালী সংস্কৃতির বিশেষ দিনগুলোতে শাড়ির ব্যবহার যথার্থই হয়ে উঠে নারীদের কাছে। এছাড়া বিজয় দিবস, স্বাধীনতা দিবস, পহেলা বৈশাখ, ভালবাসা দিবস ইত্যাদি উৎসবে শাড়ি দিয়ে নিজেকে রাঙাতে ভুলেন না শাড়িপ্রেমীরা। এ যেন এক মাধুর্যতার সূর্যস্নান। যা কিনা জয় করে নিতে পারে সবকিছুই।

উৎসবের সঙ্গে তাল মিলিয়ে রঙের দিকে খেয়াল রেখে একদমই বাঙালীয়ানা হয়ে শাড়ি পরে রাস্তায় বের হয় বাঙালী তরুণীরা। মনে হয় আজ বাঙালী নারীদের বিজয়মেলা। শুধু তাই নয় প্রিয়জনের সঙ্গে মধুর কিছু সময় কাটাতেও শাড়ির কদর অনেক বেশি। শাড়ি দিয়ে নিজেকে সাজিয়ে প্রিয়জনের সঙ্গে কিছুটা সময় কাটানো, এ যেন এক অসীম অনুভূতি। শুধু বিশেষ দিনগুলোতেই নয় বাঙালি নারীর বিয়ে যেন বেনারশি ছাড়া চিন্তাই করা যায় না। এমনকি অনেক কর্পোরেট ক্ষেত্রেও শাড়ি ইদানীং একটি আধুনিক ফ্যাশন।

সংবাদের ধরন : জীবন যাপন নিউজ : নিউজ ডেস্ক