বিস্তারিত

নাজিম হত্যা: জগন্নাথে ছাত্র ধর্মঘটের ডাক

ছবি : সংগ্রহকৃত

জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের ছাত্র এবং অনলাইন অ্যাক্টিভিস্ট নাজিমুদ্দিন সামাদকে কুপিয়ে হত্যার প্রতিবাদে লাগাতার আন্দোলনের কর্মসূচি ঘোষণা করেছেন বিক্ষুব্ধ শিক্ষার্থীরা। বৃহস্পতিবার বিশ্ববিদ্যালয়ের সামনে গুলিস্থান থেকে সদরঘাটমুখী রাস্তা অবরোধ করে চার ঘণ্টা বিক্ষোভ দেখানোর পর এই কর্মূসচি ঘোষণা করা হয়।

বিশ্ববিদ্যালয় শাখা ছাত্র ইউনিয়নের সাধারণ সম্পাদক এস কে শুভ বলেন, ‘আগামীকাল শুক্রবার বিকাল ৩টায় শাহবাগে সাধারণ শিক্ষার্থীরা বিক্ষোভ সমাবেশ করবে।’ শনিবারের মধ্যে খুনীরা গ্রেফতার না হলে রবিবার ‘সর্বাত্মক ছাত্র ধর্মঘট’ পালন করা হবে বলে জানান এ আন্দোলনের অন্যতম সংগঠক বিশ্ববিদ্যালয়ের ছাত্রলীগ নেতা সুজন দাস অর্ক।

সমাজতান্ত্রিক ছাত্র ফ্রন্টের জগন্নাথ বিশ্ববিদ্যালয় শাখার সভাপতি মুজাহিদুল ইসলাম অনীক বলেন, ‘এই ঘটনার পর প্রশাসন কী ব্যাবস্থা নেবে- তা আমরা আজ ভিসির কাছে জানতে চাইব। আর আগামীকাল বিকালে আমাদের সংহতি সমাবেশ হবে।’

২৭ বছর বয়সী নাজিমুদ্দিন সামাদ এ বিশ্ববিদ্যালয়ের আইন বিভাগের সান্ধ্যকালীন বিভাগের ছাত্র ছিলেন। বুধবার রাত ৯টার দিকে বাসায় ফেরার সময় সূত্রাপুরের একরামপুরে এলোপাথাড়ি কুপিয়ে ও গুলি করে হত্যা করা হয়। নাজিম ধর্মান্ধতার বিরুদ্ধে অনলাইনে লেখালেখিতে সক্রিয় ছিলেন। ফেইসবুক পাতায় তিনি নিজেকে সিলেট জেলা বঙ্গবন্ধু জাতীয় যুব পরিষদের তথ্য ও গবেষণা বিষয়ক সম্পাদক হিসেবে উল্লেখ করেন।

নাজিম হত্যার প্রতিবাদে সকাল ১০টার দিকে সাধারণ শিক্ষার্থীদের ব্যানারে ক্যাম্পাসে বিক্ষোভ মিছিল শুরু হয়। বেলা ১১টার দিকে বিশ্ববিদ্যালয়ের প্রশাসনিক ভবনের সামনে বিক্ষোভ সমাবেশ করে বিক্ষুব্ধ শিক্ষার্থীদের একাংশ। সমাবেশ থেকে হত্যাকারীদের দ্রুত গ্রেপ্তার ও বিচারের দাবি জানানো হয়।

সংবাদের ধরন : শিক্ষা নিউজ : স্টাফ রিপোর্টার