বিস্তারিত

নবম-দশম শ্রেণিতে বিজ্ঞান-মানবিক-ব্যবসায় শিক্ষা বিভাগ থাকছে না

ছবি : সংগ্রহকৃত

নবম ও দশম শ্রেণিতে আর বিজ্ঞান, মানবিক ও ব্যবসায় শিক্ষা বিভাগ থাকছে না। মাধ্যমিক পর্যায়ে এই বিভাগ বিভাজন তুলে নেওয়া হবে বলে জানিয়েছেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি।

আজ বৃহস্পতিবার রাতে জাতীয় সংসদে বাংলাদেশ মাদ্রাসা শিক্ষা বোর্ড বিল-২০২০ পাসের আগে বিরোধী দলের এক সংসদ সদস্যের বক্তব্যের জবাবে শিক্ষামন্ত্রী এ কথা বলেন। তিনি বলেন, নতুন কারিকুলাম হচ্ছে, যা কার্যকর হবে ২০২২ সাল থেকে।

শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি বলেন, ‘আমাদের কারিকুলামটি পুরো একটি পর্যালোচনা হচ্ছে। খুব শিগগিরই সেটির চূড়ান্ত রূপটি প্রকাশ করব। সেখানে কিন্তু সকল ধরনের শিক্ষার্থী, সেখানে আমরা এই যে নবম-দশম শ্রেণিতে, মাননীয় প্রধানমন্ত্রী দিক-নির্দেশনায় আমরা এই বিজ্ঞান, মানবিক ও ব্যবসা এই বিভাগগুলোকে আমরা আর নবম-দশম শ্রেণিতে রাখছি না। সকল শিক্ষার্থী সব ধরনের শিক্ষা নিয়ে স্কুলের এই ১০টি বছর শেষ করবে।’

সেখানে কিন্তু আমাদের সকল ধরনের শিক্ষাতে বিজ্ঞান, মানবিক, ব্যবসা এই বিভাগগুলো নবম-দশম শ্রেণিতে আর রাখছি না। সকল শিক্ষার্থী সব ধরনের শিক্ষা নিয়ে স্কুলের ১০টি বছর শেষ করবে।

তিনি আরও বলেন, তাতে বাংলাদেশের ইতিহাস, আমাদের ইতিহাস-সংস্কৃতি তাকে মূল উপজীব্য করেই, আমাদের একুশ শতকের চ্যালেঞ্জ মোকাবেলা করা, চতুর্থ শিল্প বিপ্লব মোকাবেলা করা, এসডিজির লক্ষ্যমাত্রা অর্জন বঙ্গবন্ধু যে সোনার মানুষ চেয়েছিলেন সেই সোনার মানুষ গড়তে কারিকুলাম হবে।

শিক্ষামন্ত্রী জানান, করোনা মহামারির কারণে সহসাই খুলছে না শিক্ষাপ্রতিষ্ঠান। তবে শিক্ষাপ্রতিষ্ঠান না খুলে সরকার বিকল্প পদ্ধতিতে শিক্ষা কার্যক্রম চালিয়ে নেওয়ার কথা ভাবছে।

সংবাদের ধরন : র্শীষ সংবাদ নিউজ : নিউজ ডেস্ক