বিস্তারিত

ধাক্কা খেলেন হিলারি শক্ত অবস্থানে ট্রাম্প

bdnews, bd news, bangla news, bangla newspaper , bangla news paper, bangla news 24, banglanews, bd news 24, bd news paper, all bangla news paper, bangladeshi newspaper, all bangla newspaper, all bangla newspapers, bangla news today,prothom-alo. ছবি : সংগ্রহকৃত

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচনে প্রার্থিতার দৌড়ে ডেমোক্রেটিক পার্টিতে হিলারিকে হারিয়ে দিয়ে ক্রমেই শক্ত প্রতিদ্বন্দ্বিতা গড়ে তুলেছেন বার্নি স্যান্ডার্স। গতকাল বুধবার মিশিগান অঙ্গরাজ্যে প্রাইমারি ভোটে জয়ী হন স্যান্ডার্স। তবে মিসিসিপিতে বড় জয় পেয়েছেন হিলারি ক্লিনটন। অন্যদিকে, রিপাবলিকান পার্টির মনোনয়নের লড়াইয়ে আরও তিনটি অঙ্গরাজ্যে জিতেছেন ডোনাল্ড ট্রাম্প। দলীয় প্রতিদ্বন্দ্বী টেড ত্রুক্রজ জিতেছেন আইডাহোতে। তবে নভেম্বরের প্রেসিডেন্ট নির্বাচনে মনোনয়নের দৌড়ে দু’দলে শীর্ষে রয়েছেন হিলারি ও ট্রাম্প। খবর বিবিসি, সিএনএন ও এএফপির।

ইউএস নেটওয়ার্কস জানায়, ডেমোক্রেটিক পার্টির প্রাইমারিতে মিশিগানে ৯৮ শতাংশ ভোটের মধ্যে ভারমন্ট সিনেটর বার্নি স্যান্ডার্স পেয়েছেন ৫০ শতাংশের বেশি। ৪৮ শতাংশ ভোট পেয়েছেন সাবেক পররাষ্ট্রমন্ত্রী হিলারি ক্লিনটন। এ অঙ্গরাজ্যে ৬৫ ডেলিগেটের সমর্থন পেয়েছেন স্যান্ডার্স। হিলারি পেয়েছেন ৫৮ ডেলিগেট সমর্থন। এদিকে মিসিসিপিতে ৮৩ শতাংশ ভোট পেয়ে বিশাল জয় পেয়েছেন হিলারি। এ অঙ্গরাজ্যে ২৮ ডেলিগেটের ভোটও পেয়েছেন তিনি। আর স্যান্ডার্স এ রাজ্যে ১৬ দশমিক ১ শতাংশ ভোট ও একজন ডেলিগেটের সমর্থন পেয়েছেন।

সিএনএনের পরিসংখ্যান মতে, বুধবার স্যান্ডার্স এক রাজ্যে জিতলেও দুটির ফলাফল মিলে হিলারিই ডেলিগেট সমর্থন বেশি পেয়েছেন। হিলারি পেয়েছেন ৮৬টি। স্যান্ডার্স পেয়েছেন ৬৬ ডেলিগেটের সমর্থন। ফলে মিশিগানের লড়াইয়ে স্যান্ডার্সের বিজয় হিলারির তরীতে ধাক্কা লাগালেও তা সামান্য। দলীয় টিকিট পেতে এরই মধ্যে প্রয়োজনীয় ২৩৮২ ডেলিগেটের অর্ধেক অর্জন করেছেন হিলারি। রিপাবলিকান দলের লড়াইয়ে ডোনাল্ড ট্রাম্প জয় পেয়েছেন মিসিসিপি, মিশিগান ও হাওয়াইতে। মিসিসিপিতে ৪৮.২ শতাংশ ভোট ও ২০ ডেলিগেটের সমর্থন পেয়ে বিজয়ী হন ট্রাম্প। ৩৬.২ শতাংশ ভোট নিয়ে দ্বিতীয় অবস্থানে আছেন টেড ত্রুক্রজ। আর ৮.৩ ভোট নিয়ে তৃতীয় জন কাসিচ এবং ৪.৯ শতাংশ ভোট পেয়ে চতুর্থ অবস্থানে চলে গেছেন মার্কো রুবিও। মিশিগানে ৩৭.১ শতাংশ ভোট ও ২১ ডেলিগেটের সমর্থন পেয়ে বিজয়ী হয়েছেন ট্রাম্প। ২৪.৭ শতাংশ ভোট ও ১২ ডেলিগেটের সমর্থন নিয়ে এ অঙ্গরাজ্যে দ্বিতীয় হয়েছেন টেড ত্রুক্রজ। আর ২৪.৩ ভোট ও ১৫ ডেলিগেটের সমর্থন নিয়ে তৃতীয় অবস্থানে রয়েছেন জন কাসিচ।

আইডাহোতে টেড ত্রুক্রজ জিতেছেন ৪২ শতাংশ ভোট পেয়ে। এ রাজ্যে ২৯ শতাংশ ভোট পেয়ে দ্বিতীয় অবস্থানে রয়েছেন ট্রাম্প। রুবিও পেয়েছেন ১৮ শতাংশ ভোট। ফ্লোরিয়ায় এক সংবাদ সম্মেলনে ট্রাম্প বলেন, যে বিষয়টি নিয়ে আমি অত্যন্ত সন্তুষ্ট তা হলো, ভোট পড়ার হার। এটা আজকের রাজনীতিতে সবচেয়ে বড় একক ঘটনা। তিনি আরও বলেন, একমাত্র আব্রাহাম লিঙ্কন ছাড়া অন্য যে কারও চেয়ে বেশি প্রেসিডেন্টসুলভ আমি এবং কেউ আমার চেয়ে বেশি ‘রক্ষণশীল’ না। তিনি বলেন, একমাত্র তিনিই হিলারি ক্লিনটন ও ডেমোক্র্যাটদের প্রতিহত করতে সক্ষম হবেন। মিশিগান ও মিসিসিপিতে জয় পাওয়ায় ট্রাম্পের প্রচারণা আরও গতিশীল হয়েছে। এতে রিপালিকান দলে ট্রাম্পবিরোধী শক্তিশালী অংশটি চাপে পড়ে গেছে। আগামী সপ্তাহে গুরুত্বপূর্ণ কয়েকটি অঙ্গরাজ্যে প্রতিদ্বন্দ্বিতা হওয়ার কথা রয়েছে। তার আগেই ট্রাম্পকে থামানোর রাস্তা বের করতে হবে তাদের।

সংবাদের ধরন : আন্তর্জাতিক নিউজ : স্টাফ রিপোর্টার