বিস্তারিত

ধর্ষণ ও নারী নির্যাতনের প্রতিবাদে শাহবাগে সমাবেশ

ছবি : সংগ্রহকৃত

ধর্ষণ ও নারী নির্যাতনের প্রতিবাদে রাজধানীর শাহবাগে সমাবেশ করেছে বামপন্থী বিভিন্ন ছাত্র সংগঠনগুলোর প্ল্যাটফর্ম ‘ধর্ষণের বিরুদ্ধে বাংলাদেশ’। সমাবেশ থেকে বক্তারা নারীর প্রতি সহিংসতা, ধর্ষণ ও নির্যাতনের দ্রুত বিচার এবং দৃষ্টান্তমূলক শাস্তির দাবি জানান।

আজ শুক্রবার বিকেলে জাতীয় জাদুঘরের সামনে এ সমাবেশ অনুষ্ঠিত হয়। সমাবেশে বামপন্থী ছাত্র সংগঠনের নেতাকর্মীরা ছাড়াও বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষার্থীরা উপস্থিত হয়। সমাবেশে বিভিন্ন সামাজিক-সাংস্কৃতিক সংগঠন ছাড়াও ‘সেভ আওয়ার উইমেন, বাংলাদেশ’ নামে একটি স্বেচ্ছাসেবী সংগঠনও যোগ দেয়।

সমাবেশ থেকে নয় দফা দাবির পাশাপাশি বিভিন্ন কর্মসূচি দেওয়া হয়। বাংলাদেশ ছাত্র ইউনিয়নের সাধারণ সম্পাদক অনিক রায় এসব কর্মসূচি ঘোষণা করেন। কর্মসূচির মধ্যে রয়েছে- প্রতিদিন বিকেল ৪টা থেকে রাত পর্যন্ত শাহবাগে অবস্থান করা, ১১ অক্টোবর শাহবাগে ধর্ষণবিরোধী আলোকচিত্র প্রদর্শনী, ১২ অক্টোবর ধর্ষণবিরোধী সাংস্কৃতিক অনুষ্ঠান, ১৩ অক্টোবর চলচ্চিত্র প্রদর্শনী, ১৪ অক্টোবর নারী সমাবেশ ও ১৫ অক্টোবর নারীদের সাইকেল শোভাযাত্রা।

এসব দাবি মানা না হলে ১৬ ও ১৭ অক্টোবর ঢাকা থেকে নোয়াখালীর বেগমগঞ্জ উপজেলা পর্যন্ত লং মার্চ করার ঘোষণা দেওয়া হয় সমাবেশ থেকে।

সংবাদের ধরন : বাংলাদেশ নিউজ : নিউজ ডেস্ক