বিস্তারিত

ধর্ষক এবং নির্যাতনকারীদের বিচার দাবিতে উত্তাল শাহবাগ

ছবি : সংগ্রহকৃত

নোয়াখালীর বেগমগঞ্জে গৃহবধূকে বিবস্ত্র করে নির্যাতনের ঘটনার প্রতিবাদে উত্তাল সারা দেশ। ধর্ষক এবং নির্যাতনকারীদের বিচার দাবিতে উত্তাল রাজধানীর শাহবাগ।

সোমবার (০৫ সেপ্টেম্বর) সকাল থেকেই শাহবাগ মোড় ও জাতীয় জাদুঘরের সামনে জড়ো হতে থাকেন ছাত্রজনতা। মানববন্ধন, বিক্ষোভ আর মিছিলে দুপুর ১২টার দিকে শুরু হয় প্রতিবাদ কর্মসূচি।

এর আগে বেলা ১১টার দিকে বাংলাদেশ ছাত্র অধিকার পরিষদ জাতীয় জাদুঘরের সামনে অবস্থান নেয়। এর একটু পর ছাত্র ইউনিয়ন ও ‘নিপীড়নের বিরুদ্ধে শাহবাগ’ এর ব্যানারে গণঅবস্থান কর্মসূচির ডাক দিয়ে শাহবাগ মোড়ে অবস্থান নেয় শিক্ষার্থীরা।

এ সময় বিক্ষোভকারীরা ধর্ষকদের আস্তানা ভেঙে দাও, গুঁড়িয়ে দাও, আমার সোনার বাংলায়, ধর্ষকদের ঠাঁই নাই, মানুষ তুমি চুপ কেন?, বলে স্লোগান দিতে থাকেন। নোয়াখালীর বেগমগঞ্জ নারীকে বিবস্ত্র করে বর্বরোচিত নির্যাতন। সিলেটের এমসি কলেজে গৃহবধূকে ধর্ষণসহ সাম্প্রতিক প্রত্যেকটি ঘটনার বিচার দাবি জানান তারা। এ সময় শাহবাগ মোড়ে গাড়ি চলাচল প্রায় বন্ধ হয়ে যায়।

অবস্থান কর্মসূচিতে রয়েছেন ছাত্র ইউনিয়ন এবং নিপীড়নের বিরুদ্ধে শাহবাগ প্ল্যাটফর্মের নেতাকর্মীরা৷ সার্বিক বিষয়ে জানতে চাইলে ছাত্র ইউনিয়নের নেতারা বলেন, ধর্ষণের বিরুদ্ধে আমাদের অবস্থান কর্মসূচি চলছে৷ বিকাল ৪টা পর্যন্ত চালিয়ে আমরা লাঠি মিছিলের মাধ্যমে অবস্থান কর্মসূচি শেষ করবো৷ এরপর পরবর্তী কর্মসূচি ঘোষণা করবো৷

অবস্থান কর্মসূচিতে সমর্থন জানিয়ে অংশগ্রহণ করেন গণসংহতি আন্দোলনের প্রধান সমন্বয়ক জোনায়েদ সাকীসহ অন্য নেতারা৷

এদিকে, একই দাবিতে মানববন্ধন পালন করেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাবেক ভিপি নুরুল হক নুরের নেতৃত্বাধীন সংগঠন ছাত্র অধিকার পরিষদ, নিরাপদ নোয়াখালী চাই নামের একটি সংগঠন ও ছাত্রদল৷

এদিকে, রাজধানীর উত্তরায় সড়ক অবরোধ করে বিক্ষোভ মিছিল করে শিক্ষার্থী ও সাধারণ মানুষ। সম্প্রতি ধর্ষণ ও নির্যাতনের ঘটনা বাড়ায় তীব্র নিন্দা জানিয়ে বিচার দাবি করেন তারা।

সংবাদের ধরন : র্শীষ সংবাদ নিউজ : নিউজ ডেস্ক