বিস্তারিত

দ্বিতীয় শীর্ষ যানজটের শহরের উপাধি পেয়েছে ‘ঢাকা’

ছবি : সংগ্রহকৃত

ঢাকা এখন যানজটের শহর। যানজটে রাজধানীবাসীর অবস্থা যে কতটা বিপর্যস্ত তা ‘ওয়ার্ল্ড ট্রাফিক ইনডেক্স-২০১৮’ এর তথ্য চোখে আঙ্গুল দিয়ে দেখিয়ে দিল। ২০১৭ সালের পর এবারও বিশ্বের দ্বিতীয় শীর্ষ যানজটের শহরের উপাধি পেয়েছে রাজধানী ঢাকা।

বহুজাতিক গবেষণা প্রতিষ্ঠান নামবিও’র প্রকাশিত ‘ওয়ার্ল্ড ট্রাফিক ইনডেক্স-২০১৮’তে এ তথ্য উঠে এসেছে। এর আগে ২০১৭ সালেও একই অবস্থানে ছিল ঢাকা। তবে ২০১৬ সালে তৃতীয় ও ২০১৫ সালে এ অবস্থান ছিল অষ্টম।

বিভিন্ন দেশের রাজধানী ও গুরুত্বপূর্ণ ২০৩টি শহরকে বিবেচনায় নিয়ে এ তালিকা প্রণয়ন করেছে নামবিও। এতে শীর্ষস্থানে রয়েছে ভারতের কলকাতা। যানজটের জন্য শহরটির স্কোর ৩০২ দশমিক ৯৪। আর ৩০০ স্কোর নিয়ে দ্বিতীয় স্থানে রয়েছে ঢাকা। ২৯৪ দশমিক ৮৭ স্কোর নিয়ে তৃতীয় অবস্থানে উঠে এসেছে সংযুক্ত আরব আমিরাতের শহর শারজাহ। আর চতুর্থ ও পঞ্চম অবস্থানে রয়েছে ভারতের দুই শহর দিল্লি ও মুম্বাই। যানজটপূর্ণ শহর দুটির স্কোর যথাক্রমে ২৮১ দশমিক ৪৩ ও ২৭৫ দশমিক ২২।

এদিকে বিশ্বের সবচেয়ে কম যানজটপূর্ণ শহরের মধ্যে শীর্ষে রয়েছে অস্ট্রিয়ার রাজধানী ভিয়েনা। শীর্ষ পাঁচে এরপর রয়েছে যথাক্রমে সুইডেনের গোথেনবার্গ, সুইজারল্যান্ডের বাসেল, রোমানিয়ার দুটি শহর ব্রাসোভ ও তিমিসোয়ারা।

ঢাকা শহরে প্রতিদিন গড়ে নামছে ২০০টি করে ব্যক্তিগত গাড়ি ও ছোট যান। এতে রাজধানীতে যানজট ক্রমশ বেড়েই চলেছে।

যদিও এ শহরে পর্যাপ্ত সড়কের অভাব রয়েছে। কারণ একটি শহরের আয়তনের কমপক্ষে ২৫ শতাংশ সড়ক থাকতে হয়। তবে ঢাকায় সড়ক রয়েছে সাত থেকে আট শতাংশ। তবে গাড়ি চলাচলের মতো পথ রয়েছে তিন থেকে চার শতাংশ সড়ক। আর অপর্যাপ্ত সড়কে অপরিকল্পিতভাবে ব্যক্তিগত গাড়িকে প্রাধান্য দেয়ার কুফল মিলছে এ শহরে।

 

সংবাদের ধরন : বাংলাদেশ নিউজ : নিউজ ডেস্ক