বিস্তারিত

দ্বিতীয় ধাপের ইউপি নির্বাচন আজ

bdnews,bd news,bangla news,bangla newspaper ,bangla news paper,bangla news 24,banglanews,bd news 24,bd news paper,all bangla news paper,all bangla newspaper ছবি : সংগ্রহকৃত

bd news,bdnews,bdnews24,bdnews24 bangla,bd news 24,bangla news,bangla,bangla news paper,all bangla newspaper,bangladesh newspapers,all bangla newspaper,bangla news paper,bangladesh newspapers,all bangla newspapers,bd news 24,bangla news today,bd news paper,all bangla news paper,bangladeshi newspaper,all bangla newspaper,all bangla newspapers,bdnews,bangla news,bangla newspaper,bangla news paper,bangla news 24,banglanews,bd news 24,bangla news today,bd news paper,all bangla news paper,bangladeshi newspaper,all bangla newspaper,all bangla newspapers

প্রথম ধাপের ইউপি নির্বাচনে ব্যাপক সহিংসতা ও কারচুপির ঘটনায় দ্বিতীয় ধাপে ৬৩৯ ইউপিতে বৃহস্পতিবার ভোট গ্রহণ করবে নির্বাচন কমিশন (ইসি)। আজ সকাল ৮টা থেকে বিকেল ৪টা পর্যন্ত টানা ভোট গ্রহণ অনুষ্ঠিত হবে।

অবশ্য ইসি প্রার্থী ও ভোটারদের আশ্বস্ত করে বলেছে, সুষ্ঠু ভোটগ্রহণে সব ধরনের প্রস্তুতি নেওয়া হয়েছে। এ জন্য নির্বাচনী এলাকায় মাঠে টহলে রয়েছে বিজিবি, র‍্যাব, পুলিশ, কোস্টগার্ড ও আনসারসহ প্রায় দেড় লাখ আইনশৃঙ্খলা বাহিনী। এ ছাড়া প্রতি উপজেলায় সঙ্গে রয়েছে চারজন নির্বাহী ও একজন জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট।

ইসির দেওয়া তথ্য মতে, দ্বিতীয় ধাপে আওয়ামী লীগের ৩১ জন চেয়ারম্যান পদপ্রার্থী বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হয়েছেন।

৬৩৯ ইউপিতে মোট ৩০ হাজার ৩৮৩ জন প্রার্থী রয়েছে। চেয়ারম্যান পদে মোট প্রতিদ্বন্দ্বী প্রার্থী রয়েছেন দুই হাজার ৬২৬ জন। সংরক্ষিত নারী সদস্য পদে ছয় হাজার ৪৯৮ জন, সাধারণ সদস্য পদে ২১ হাজার ২৫৯ জন। এসব ইউপিতে মোট ভোটার এক কোটি ১২ লাখ ১২ হাজার ৩৩৪ জন। ভোটকেন্দ্রের সংখ্যা ছয় হাজার ২০৫টি। ভোটকক্ষ ২৩ হাজার ২১টি। আজকের ভোটে মোট এক লাখ দুই হাজার ২৬৮ জন ভোটগ্রহণ কর্মকর্তা দায়িত্ব পালন করবেন। এর মধ্যে প্রিজাইডিং অফিসার ছয় হাজার ২০৫ জন, সহকারী প্রিজাইডিং অফিসার ৩২ হাজার ২১ জন ও পোলিং অফিসার ৬৪ হাজার ৪২ জন।

সুষ্ঠু নির্বাচনের আশ্বাস দিয়ে নির্বাচন কমিশনার মোহাম্মদ শাহনেওয়াজ  বলেছেন, ইউনিয়ন পরিষদের ভোটে অনিয়ম হলে ছাড় দেওয়া হবে না। নির্বাচন কর্মকর্তা বা আইনশৃঙ্খলা বাহিনীর সদস্য যারাই হোক না কেন ভোটে অনিয়মের সঙ্গে জড়িতদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেওয়া হবে। এ জন্য আইনশৃঙ্খলা বাহিনীকে তৎপর হতে নির্দেশ দেওয়া হয়েছে।

শাহ নেওয়াজ বলেন, ব্যর্থতার জন্যও কাউকে ছাড় দেওয়া হবে না। অপরাধ করলে সে যেই হোক তাকে গ্রেপ্তার ও তার বিরুদ্ধে মামলা করা হবে। এরই মধ্যে ব্যবস্থা নিয়েছি- এটা একটা সতর্কবার্তা সবার জন্য।

মিছিল-সভা-সমাবেশ নিষিদ্ধ
নির্বাচনী এলাকায় সব ধরনের নির্বাচনী প্রচার বন্ধ করা হয়েছে। আইনানুযায়ী কোনো নির্বাচনী এলাকার ভোট গ্রহণ শুরুর পূর্ববর্তী ৩২ ঘণ্টা, ভোট গ্রহণের দিন সকাল ৮টা থেকে রাত ১২টা এবং ভোট গ্রহণের দিন রাত ১২টা থেকে পরবর্তী ৪৮ ঘণ্টা সময়ের মধ্যে উক্ত নির্বাচনী এলাকায় কোনো ব্যক্তি কোনো জনসভা আহ্বান, অনুষ্ঠান বা তাতে যোগদান করতে এবং কোনো মিছিল বা শোভাযাত্রা সংঘটিত করতে বা তাতে যোগদান করতে পারবে না। এই বিধি লঙ্ঘন করলে অন্যূন ছয় মাস বা অনধিক তিন বছরের কারাদণ্ডে দণ্ডিত হবে।

মাঠে নেমেছে আইনশৃঙ্খলা বাহিনী
ইউপি নির্বাচনে আইনশৃঙ্খলা রক্ষার্থে মঙ্গলবার থেকে মাঠে রয়েছে বিভিন্ন বাহিনীর দেড় লাখ সদস্য। একইসঙ্গে ৪৭ জেলার ৬৪৩ ইউপিতে নির্বাহী ম্যাজিস্ট্রেটের পাশাপাশি বিচারিক হাকিমরাও অপরাধ তদারকিতে মাঠে রয়েছেন।

নির্বাচনী এলাকায় সাধারণ ছুটি
নির্বাচনের কারণে ৬৩৯ ইউপিতে সাধারণ ছুটি ঘোষণা করেছে জনপ্রশাসন মন্ত্রণালয়। ফলে নির্বাচনী এলাকায় সব কার্যালয় বন্ধ থাকবে।

যান চলাচল নিষিদ্ধ
এরই মধ্যে যেসব এলাকায় ভোট হবে সেসব এলাকায় যান চলাচলে নিষেধাজ্ঞা জারি করা হয়েছে। গত সোমবার মধ্যরাত থেকে নির্বাচনী এলাকায় মোটরসাইকেল চলাচল নিষিদ্ধ করা হয়েছে। এ ছাড়া ভোটের আগের রাত থেকে ৩২ ঘণ্টা সব ধরনের যান চলাচল নিষিদ্ধ করেছে ইসি। তবে রিটার্নিং কর্মকর্তার অনুমতি সাপেক্ষে প্রতিদ্বন্দ্বী প্রার্থী/তাদের নির্বাচনী এজেন্ট, দেশি-বিদেশি পর্যবেক্ষক ও অনুমোদিত সাংবাদিকদের ক্ষেত্রে তা শিথিল থাকবে।

ইসির নির্দেশনায় আরো বলা হয়েছে, নির্বাচনের সংবাদ সংগ্রহে নিয়োজিত দেশি/বিদেশি সাংবাদিক (পরিচয়পত্র থাকতে হবে), নির্বাচনের কাজে নিয়োজিত কর্মকর্তা-কর্মচারী,আইনশৃঙ্খলা বাহিনীর সদস্য, নির্বাচনের বৈধ পরিদর্শক এবং চিকিৎসা, ফায়ার সার্ভিস, বিদ্যুৎ, গ্যাস, ডাক, টেলিযোগাযোগ ইত্যাদি কাজে ব্যবহারের জন্য উল্লেখিত যানবাহন চলাচল নিষেধাজ্ঞার আওতামুক্ত থাকবে।

উল্লেখ্য, গত ২২ মার্চ প্রথম ধাপে ৭১২ ইউপিতে ভোট হয়েছে। আজ দ্বিতীয় ধাপে ৬৩৯ ইউপিতে ভোট হচ্ছে। তৃতীয় ধাপে ২৩ এপ্রিল, চতুর্থ ধাপে ৭ মে, পঞ্চম ধাপে ২৮ মে ও ষষ্ঠ ধাপে ৪ জুন ভোট হওয়ার কথা রয়েছে।

সংবাদের ধরন : শিরোনাম নিউজ : স্টাফ রিপোর্টার