বিস্তারিত

দুই ঔষধই করোনা মোকাবিলায় মোক্ষম, ট্রাম্পের ঘোষণা

ছবি : সংগ্রহকৃত

বিশ্বজুড়ে ছড়িয়ে পড়া প্রাণঘাতী করোনাভাইরাস এর মোকাবিলায় মোক্ষম দাওয়াই হতে পারে দু’টি পরিচিত ওষুধের কম্বিনেশন বা যুগলবন্দি। শনিবার এমনটাই ঘোষণা করলেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। ওষুধ দু’টি হল, হাইড্রোক্সাইক্লোরোকুইন এবং অ্যাজিথ্রোমাইসিন। মার্কিন প্রেসিডেন্টের কথায়, ‘মেডিসিনের ইতিহাসে বৃহত্তম গেম পরিবর্তনকারীদের একটি হয়ে উঠতে পারে এই দুই ওষুধের কম্বিনেশন। এই আবিষ্কারের জন্য ‘মার্কিন ফুড অ্যান্ড ড্রাগ অ্যাডমিনিস্ট্রেশন’ (FDA)-এর প্রতি কৃতজ্ঞতাও প্রকাশ করেন ডোনাল্ড ট্রাম্প।

ট্রাম্পের ট্যুইট, ধন্যবাদ! আশারাখি এই দু’টি ওষুধের একসঙ্গে (H ভালো কাজ করে A-র সঙ্গে, ইন্টারন্যাশনাল জার্নাল অফ অ্যান্টিমাইক্রোবায়াল এজেন্টস) ব্যবহার দ্রুত শুরু হবে।

নিজের বক্তব্যের সপক্ষে উদ্যোগপতি-অ্যাক্টিভিস্ট মাইকেল কাড্রির একটি ট্যুইটও রিট্যুইট করেন ডোনাল্ড ট্রাম্প। সেখানে মাইকেলও দাবি করেন উল্লিখিত দু’টি ওষুধের কম্বিনেশন প্রাণঘাতী ভাইরাসের মোকাবিলায় অত্যন্ত কার্যকর। কাড্রির বক্তব্য, ‘সমীক্ষায় দেখা যাচ্ছে, ৫ দিনের চিকিত্‍‌সায় এই ভাইরাসের সংক্রমণ থেকে সম্পূর্ণ নির্মূল হচ্ছেন রোগীরা।’

নিজের ট্যুইটার হ্যান্ডেল মার্কিন প্রেসিডেন্ট আরও জানান, হোয়াইট হাউস থেকে শনিবার রাতে তিনি প্রেস কনফারেন্স করবেন। করোনাভাইরাস নিয়ে সেখানে বড় ঘোষণার ইঙ্গিত দেন তিনি।

এই হাইড্রোক্সাইক্লোরোকুইন হল অ্যান্টি-ম্যালেরিয়ার ওষুধ। দেখা যাচ্ছে, এই হাইড্রোক্সাইক্লোরোকুইন-এর প্রয়োগে Covid-19, SARS-CoV-2-র মতো ভাইরাসের সংক্রমণ-গতি কমে আসে। অপর দিকে, অ্যাজিথ্রোমাইসিন হল পরিচিত অ্যান্টিবায়োটিক। গবেষকদের দাবি, এই দুই ওষুধের যুগলবন্দি করোনাভাইরাসের চিকিত্‍‌‌সায় অত্যন্ত ভালো ফল দিচ্ছে।

গোটা বিশ্বে এখনও পর্যন্ত প্রায় ১২ হাজার মানুষের প্রাণ কেড়েছে করোনাভাইরাস। আক্রান্তের সংখ্যা ২ লক্ষ ৯০ হাজার। করোনায় মৃত্যুর নিরিখে চিনকে বৃহস্পতিবারই টপকে শীর্ষে উঠে এসেছে ইতালি। এখনও পর্যন্ত ৪ হাজার ইতালীয় করোনায় মারা গিয়েছেন। চিনেও ৩ হাজারের বেশি মানুষ করোনায় মারা গিয়েছেন।

সংবাদের ধরন : আন্তর্জাতিক নিউজ : নিউজ ডেস্ক