বিস্তারিত

তুরস্কে পত্রিকা নিয়ন্ত্রণের প্রতিবাদে বিক্ষোভ পণ্ড করলো পুলিশ

ছবি : সংগ্রহকৃত

তুরস্কের সরকার দেশটির বহুল প্রচারিত সংবাদপত্র জামান এর নিয়ন্ত্রণ নেয়ার পর ইস্তাম্বুলে পত্রিকাটির কার্যালয়ের বাইরে বিক্ষোভ করেছেন শত শত সমর্থক।

বিক্ষুব্ধদের ছত্রভঙ্গ করতে পুলিশ টিয়ার গ্যাস ও জলকামান ব্যবহার করেছে।

তুরস্কের রাজধানী ইস্তাম্বুলে গণমাধ্যমের স্বাধীনতার পক্ষে এক বিক্ষোভ কর্মসূচি পুলিশের বাধার মুখে পণ্ড হয়ে গেছে।

দেশটির বহুল প্রচারিত ‘জামান’ পত্রিকা সরকারি নিয়ন্ত্রণে নেয়ার প্রতিবাদে বিক্ষোভকারীরা আবারও ওই পত্রিকা অফিসের বাইরে জড়ো হয়েছিলেন।

বাক স্বাধীনতার ওপর হস্তক্ষেপ করে তাদের থামানো যাবে না বলে বিক্ষোভকারীরা শ্লোগান দিলে টিয়ার গ্যাস এবং জল কামান ব্যবহার করে পুলিশ।

bdnews,bd news,bangla news,bangla newspaper ,bangla news paper,bangla news 24,banglanews,bd news 24,bd news paper,all bangla news paper,all bangla newspaper, prothom-alo, bdnews24.com.

পত্রিকা অফিসের বেশকিছু সংখ্যক কর্মীকে ছাটাই করা হয়েছে বলে স্থানীয় সংবাদ মাধ্যমে খবর এসেছে।

এদিকে পত্রিকাটি তাদের ওপর সরকারি নিয়ন্ত্রণের তীব্র নিন্দা জানিয়েছে। শনিবারের সংস্করণে পত্রিকাটি বলে, তুরস্কের সংবাদ মাধ্যমের ইতিহাসে এটি একটি কালো দিবস।

ইস্তাম্বুলের সাংবাদিক আব্দুল্লাহ আয়াসুন বলছিলেন, পুলিশ কর্মকর্তাদের একটি বড় দল এবং দাঙ্গা পুলিশ আমাদের প্রধান কার্যালয়ে আসে এবং সাথে সাথে জল কামান ও টিযার গ্যাস ব্যবহার শুরু করে। উদ্দেশ্য আমাদের সমর্থকদের ছত্রভঙ্গ করা।

পুলিশের বিরুদ্ধে কোনো ধরনের সহিংস কর্মকাণ্ড ছিল না। লোকজন কেবল আমাদের সমর্থন জানিয়ে শ্লোগান দিচ্ছিল।

তুরস্কের আদালত থেকে “জামান” পত্রিকাটি সরকারি নিয়ন্ত্রণে নেয়ার নির্দেশ এসেছিলো। এর নিয়ন্ত্রণ সরকারের হাতে নেয়ার বিষয়ে এক রুল জারির পরপরই পুলিশ সেখানে অভিযান চালায়।

তবে এরপরও পত্রিকা অফিসের বাইরে ভিড় করেন পাঁচশোর বেশি সমর্থক।

 

সংবাদের ধরন : আন্তর্জাতিক নিউজ : বিডি নিউজ