বিস্তারিত

ঢাকার পথে পোশাক শ্রমিকরা

ছবি : সংগ্রহকৃত

দেশে করোনা পরিস্থিতির ভয়াবহতা বাড়লেও ব্যস্ততা বাড়ছে ঢাকার রাস্তায়। রাজধানীর অন্যতম প্রবেশ পথ আব্দুল্লাহপুরে দেখা যায় ঢাকামুখী মানুষের ভিড়।

যানবাহনের প্রবেশ ঠেকাতে হিমশিম খাচ্ছে আইনশৃঙ্খলাবাহিনী। সাধারণ মানুষ কোনো না কোনো কাজ কারণ হিসেবে দেখাচ্ছেন। উৎপাদনমুখী কলকারখানা ও অফিস চালু হওয়াকে ঢাকায় ফেরার কারণ বলছেন বেশিরভাগই।

সীমিত পরিসরে কারখানা খুলে দেয়ার কথা বলা হলেও কেবল গাজীপুরেই খোলা রয়েছে প্রায় সাড়ে ৫ শত পোশাক কারখানা।

সকাল থেকে ঢাকা-ময়মনসিংহ মহাসড়কের জৈনাবাজার হয়ে রাজধানীতে ঢুকছেন অংখ্য শ্রমিক। কখনো পায়ে হেঁটে আবার কখনো ছোট যানবাহনে খণ্ড খণ্ড করে ঢাকায় ফিরছেন তারা। অনেকে পিকআপ ভ্যানে গাদাগাদি করে রওয়ানা হচ্ছেন কর্মস্থলে।

দূর দূরান্ত থেকে শ্রমিকদের আসার প্রয়োজন নেই। বেতন পৌঁছে দেয়া হবে। পোশাক কারখানা মালিকদের সংগঠন বিজিএমইএ’র এমন আশ্বাসের পরও চাকরি বাঁচাতে দেশের বিভিন্ন স্থান থেকে কর্মস্থলে ছুটে আসছেন পোশাক শ্রমিকরা।

এদিকে, করোনা সংক্রমণ ঠেকাতে কারখানাগুলোতে স্বাস্থ্য সুরক্ষার ব্যবস্থা নেয়ার দাবি জানিয়েছেন সাধারণ শ্রমিকরা। শ্রমিক নেতারা বলছেন, সংগঠনের নির্দেশনা না মেনে অনেক মালিক শ্রমিকদের ঝুঁকির মুখে ফেলছেন। এদিকে, সীমিত আকারে ও স্থানীয় শ্রমিকদের দিয়ে কারখানা চালাতে আবারো নির্দেশ দিয়েছে বিজিএমইএ।

সংবাদের ধরন : বাংলাদেশ নিউজ : নিউজ ডেস্ক