বিস্তারিত

ডব্লিউএইচওর দলকে চীনে প্রবেশে বাধা

ছবি : সংগ্রহকৃত

করোনাভাইরাসের উৎস সন্ধানের গবেষণা কাজে বিশ্ব স্বাস্থ্য সংস্থার (ডব্লিউএইচও) প্রতিনিধি দলকে চীনে প্রবেশের অনুমতি দেওয়া হয়নি। ডব্লিউএইচওর প্রধান টেড্রস আধানম গ্যাব্রিয়েসুস গতকাল মঙ্গলবার চীনের এই ভূমিকায় হতাশা ব্যক্ত করেছেন। যুক্তরাজ্যের গণমাধ্যম দ্য গার্ডিয়ান এ খবর জানিয়েছে।

চীনা কর্মকর্তাদের ভাষ্য, ডব্লিউএইচওর বিশেষজ্ঞ দলের সদস্যদের ভিসা এখন পর্যন্ত অনুমোদন পায়নি। তাই তাঁরা দেশে ঢুকতে পারবেন না।

টেড্রস আধানম গ্যাব্রিয়েসুস চীনকে অনুমতি দেওয়ার আহ্বান জানিয়ে বলেছেন, আমি এই খবরে ব্যাপকভাবে উদ্বিগ্ন। দুজন রওনা দিয়েছেন। সিদ্ধান্ত ঝুলে থাকলে, ওই দুজনকে ফিরে যেতে হবে। শেষ বেলায় এসে বাকিদেরও ভ্রমণ বাতিল হবে।

ডব্লিউএইচওর প্রধান আরো বলেন, আমি চীন সরকারের জ্যেষ্ঠ কর্মকর্তাদের সঙ্গে কথা বলছি। আমি আবারও বলছি, মিশনটি ডব্লিউএইচও এবং আন্তর্জাতিক গবেষক দলের জন্য গুরুত্বপূর্ণ।

২০১৯ সালের ডিসেম্বরে চীনের উহানে প্রথম নভেল করোনাভাইরাস সংক্রমণের কথা জানা যায়। পরে ভাইরাসের উৎস অনুসন্ধানে বিশেষজ্ঞ দল পাঠাতে গত বছরের জুলাই থেকে চীনের কর্মকর্তাদের সঙ্গে কথাবার্তা চালিয়ে যাচ্ছে ডব্লিউএইচও। বিজ্ঞানীরা বলছেন, প্রাণীর শরীর থেকে কীভাবে মানবদেহে ভাইরাসটি প্রবেশ করল তা জানা-বোঝা জরুরি।

তবে করোনাভাইরাস চীনের ল্যাবে তৈরি কি না, তা নিয়ে কাজ করছে না ডব্লিউএইচওর গবেষক দল। বিজ্ঞানীরা এর আগেই এমন দাবি নাকচ করে দিয়েছেন।

সংবাদের ধরন : আন্তর্জাতিক নিউজ : নিউজ ডেস্ক