বিস্তারিত

জয়ের পথে ডেমোক্রেট প্রার্থী জো বাইডেন

ছবি : সংগ্রহকৃত

মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনের প্রাথমিক ফলে জয়ের খুব কাছে ডেমোক্রেট প্রার্থী জো বাইডেন। ৫৩৮ ইলেকটোরাল কলেজ ভোটের মধ্যে, এ পর্যন্ত ঘোষিত ফলে ২৬৪ টিতে জয়ী তিনি। আর ডোনাল্ড ট্রাম্পের দখলে ২১৪ টি।

হোয়াইট হাউজ দখলের লড়াইয়ে বাইডেন এ পর্যন্ত পপুলার ভোট পেয়েছেন ৭ কোটিরও বেশি। এত বিপুল ভোট যুক্তরাষ্ট্রের ইতিহাসে কোনো প্রেসিডেন্ট প্রার্থীই পাননি। শেষ মুহূর্তে তার জন্য চমক হয়ে দেখা দেয়, উইসকনসিন ও মিশিগান।

অবশ্য, মিশিগান জয়ের ঘণ্টাখানেক আগে রাজ্যটির ভোট গণনা বন্ধ করতে মামলা করেন ডোনাল্ড ট্রাম্প। পেনসিলভেনিয়াতে ভোট গণনা বন্ধে দুটি আর জর্জিয়াতে ১টি মামলা দায়ের করা হয়েছে ট্রাম্পের প্রচারণা দলের পক্ষ থেকে।

নেভাদা ও অ্যারিজোনাতেও মামলার পথে রিপাবলিকান প্রার্থী। তবে উইসকনসিনে ভোট পুনগণনার আবেদন জানিয়েছেন ট্রাম্প। ১৬ ইলেকটোরাল কলেজের জর্জিয়াতে সামান্য ব্যবধানে এগিয়ে ট্রাম্প। পেনসিলভেনিয়ার ফল আসতে লাগতে পারে, আরও একদিন।

নেভাডা ও আলাস্কায় ১০ নভেম্বর এবং নর্থ ক্যারোলাইনায় ১২ নভেম্বর পর্যন্ত ভোট গণনার নির্দেশনা আছে। ঝুলে থাকা এ ৫ রাজ্যের ব্যালট গণনা শেষ হলে, জয়ের বিষয়ে আত্মবিশ্বাসী জো বাইডেন। সতর্ক করেছেন গণতন্ত্র লুট করতে দেয়া হবে না।

সংবাদের ধরন : আন্তর্জাতিক নিউজ : নিউজ ডেস্ক