বিস্তারিত

ছয় মাসের কম্পিউটার কোর্সধারীরা শিক্ষক নিয়োগ পরীক্ষা দিতে পারবে

bdnews24, prothom-alo ছবি : সংগ্রহকৃত

bd news,bdnews,bdnews24,bdnews24 bangla,bd news 24,bangla news,bangla,bangla news paper,all bangla newspaper,bangladesh newspapers,all bangla newspaper,bangla news paper,bangladesh newspapers,all bangla newspapers,bd news 24,bangla news today,bd news paper,all bangla news paper,bangladeshi newspaper,all bangla newspaper,all bangla newspapers,bdnews,bangla news,bangla newspaper,bangla news paper,bangla news 24,banglanews,bd news 24,bangla news today,bd news paper,all bangla news paper,bangladeshi newspaper,all bangla newspaper,all bangla newspapers

সোমবার সরকার স্বীকৃত প্রতিষ্ঠান থেকে ছয় মাসের কম্পিউটার কোর্সধারীদের কম্পিউটার শিক্ষক হিসেবে নিয়োগ পরীক্ষায় অংশগ্রহণের সুযোগ দিতে নির্দেশ দিয়েছেন হাইকোর্ট। বিচারপতি কামরুল ইসলাম সিদ্দিকী এবং বিচারপতি রাজিক আল জলিল এ আদেশ দেন।

রিটকারী আইনজীবী মোহাম্মদ ছিদ্দিক উল্লাহ মিয়া এ তথ্য নিশ্চিত করেছেন। রাষ্ট্রপক্ষে শুনানি করেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল মোখলেছুর রহমান।

ছিদ্দিক উল্লাহ মিয়া বলেন, বর্তমানে সারা দেশ সরকার বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠানসমূহে এনটিআরসিএর (নন গভমেন্ট টিসার্স রেজিস্ট্রেশন অ্যান্ড সার্টিফিকেশন অথরিটি) মাধ্যমে মেধার ভিত্তিতে শিক্ষক নিয়োগ প্রদান করে আসছে। এরই ধারাবাহিকতায় সারা দেশে শূন্য পদে এনটিআরসিএ ১৫ হাজার শূন্যপদে শিক্ষক নিয়োগের জন্য নিবন্ধন সনদধারীদের নিকট থেকে গত ১৪ জুলাই অনলাইনে দরখাস্ত আহন করে। কিন্তু সেখানে কম্পিউটার শিক্ষক হিসেবে শুধু যাদের কম্পিউটার শিক্ষায় তিন বছর মেয়াদি ডিপ্লোমা সার্টিফিকিট আছে তারাই দরখাস্ত করতে পারবে বলে উল্লেখ করা হয়।

আইনজীবী ছিদ্দিক উল্লাহ মিয়া আরো জানান, বিগত দিনের নিবন্ধন পরীক্ষায় যারা বিএ পাস এবং পাশাপাশি সরকার অনুমোদিত যেকোনো শিক্ষাপ্রতিষ্ঠান থেকে কম্পিউটার কোর্সের ওপর ছয় মাসের সার্টিফিকেট আছে এনটিআরসির মাধ্যমে তারা নিবন্ধন পরীক্ষার মাধ্যমে কম্পিউটার শিক্ষক হিসেবে নিয়োগ পেয়েছে। কিন্তু এনটিআরসিএর গত ১৪ জুলাইয়ের বিজ্ঞপ্তিতে তিন বছরের ডিপ্লোমা সার্টিফিকেট থাকার বিষয়টি নির্ধারণ করে দেওয়ায় ছয় মাস কোর্সধারীদের কম্পিউটার শিক্ষক হিসেবে নিয়োগ পরীক্ষায় অংশগ্রহণ অনিশ্চিত হয়ে পড়ে। এনটিআরসিএর এই বিজ্ঞপ্তির পরিপ্রেক্ষিতে পরীক্ষায় অংশগ্রহণের নির্দেশনা চেয়ে ছয় মাসের সনদধারী বিভিন্ন জেলার ১৮ জন দরখস্তকারী হাইকোর্টে রিট আবেদন করেন। আদালত আবেদনের শুনানি নিয়ে আজ সোমবার এ আদেশ দেন।

সংবাদের ধরন : বিজ্ঞান-প্রযুক্তি নিউজ : নিউজ ডেস্ক