বিস্তারিত

ঘূর্ণিঝড় আম্ফানের প্রভাব শুরু দক্ষিণাঞ্চলে

ছবি : সংগ্রহকৃত

বঙ্গোপসাগরে সৃষ্ট ঘূর্ণিঝড় আম্ফান এরই মধ্যে শক্তি সঞ্চয় করে অতি প্রবল ঘূর্ণিঝড়ে পরিণত হয়েছে। পিরোজপুরে ঘূর্ণিঝড় আম্পানের প্রভাব শুরু হয়েছে।

মঙ্গলবার (১৯ মে) দুপুর ১টা থেকে আকাশ মেঘাচ্ছন্ন এবং থেমে থেমে গুঁড়ি গুঁড়ি বৃষ্টি হচ্ছে। প্রস্তুত রাখা হয়েছে ৫৫৭টি আশ্রয় কেন্দ্র। ৭টি উপজেলায় নিয়ন্ত্রণ কেন্দ্রসহ প্রয়োজনীয় ব্যবস্থা নেয়া হয়েছে বলে জানিয়েছেন জেলা প্রশাসন।

বরিশালেও দুপুর ৩টা থেকে আকাশ মেঘাচ্ছন্ন এবং থেমে থেমে গুঁড়ি গুঁড়ি বৃষ্টি হচ্ছে। বঙ্গোপসাগরে সৃষ্ট নিম্নচাপ ঘূর্ণিঝড় আম্ফান মোকাবিলায় সবধরনের প্রস্তুতি গ্রহণ করেছে বরিশালের জেলা প্রশাসন।

প্রায় দুই লাখ ৩৯ হাজার ১৫০ জন মানুষের ধারণ ক্ষমতা অনুযায়ী বিগত দুর্যোগকালীন সময়ে আশ্রয় কেন্দ্র হিসেবে ব্যবহৃত ৭৩৫টি শিক্ষা প্রতিষ্ঠান, বাকেরগঞ্জ ও গৌরনদী উপজেলার দুইটি সাইক্লোন শেল্টারসহ ৩১৪ টি স্কুল কাম সাইক্লোন শেল্টার প্রস্তুত করা হচ্ছে।

বরিশাল জেলা প্রশাসনের দুর্যোগ ব্যবস্থাপনা শাখার বরিশালের জেলা প্রশাসক এসএম অজিয়র রহমান স্বাক্ষরিত এক পরিসংখ্যানে এসব তথ্য জানা গেছে।

এদিকে আশ্রয় কেন্দ্রে আগতদের সেহেরি এবং ইফতারসহ শুকনো খাবারের প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করা হয়েছে। ঘূর্ণিঝড়ে আহতদের চিকিৎসা প্রদানের জন্য প্রতিটি উপজেলায় মেডিকেল টিম গঠন করা হয়েছে। আর মানুষকে সচেতন করার জন্য সকাল থেকেই মাইকিং অব্যাহত রয়েছে।

সংবাদের ধরন : র্শীষ সংবাদ নিউজ : নিউজ ডেস্ক