বিস্তারিত

গ্রেফতার করা হবে ‘ইসলাম-বিতর্ক’ বইয়ের লেখকদেরও

ছবি : সংগ্রহকৃত

ধর্মীয় অনুভ‍ূতিতে আঘাত দেওয়ার অভিযোগে ‘ইসলাম-বিতর্ক’ বইয়ে স্থান পাওয়া প্রবন্ধের সব লেখকদেরও পর্যায়ক্রমে গ্রেফতার করা হবে বলে জানিয়েছেন রমনা জোনের উপ-পুলিশ কমিশনার (ডিসি) আব্দুল বাতেন।মঙ্গলবার (১৬ ফেব্রুয়ারি) বিকেলে শাহবাগ থানায় এক সংবাদ সম্মেলনে এ তথ্য জানান তিনি।
এ ঘটনায় তথ্যপ্রযুক্তি আইনে মামলা হলে সোমবার (১৫ ফেব্রুয়ারি) বইটির সম্পাদক শামসুজ্জোহা মানিক (৭৩), প্রকাশনীর কর্মকর্তা ফকির তসলিম উদ্দিন কাজল (৫৩) ও লেখক শামসুল আলম চঞ্চলকে (৫১) গ্রেফতার করা হয়।
সংবাদ সম্মেলনে আব্দুল বাতেন বলেন, ইসলাম-বিতর্ক বইটিতে যেসব লেখক প্রবন্ধ লিখেছেন তাদেরও পর্যায়ক্রমে গ্রেফতার করা হবে। তবে এমন বই প্রকাশের নেপথ্যের কারণ কি তা জানার চেষ্টা চলছে।
তিনি আরও বলেন, প্রথমে পুলিশের ‍কাছে অভিযোগ আসে, পরে আমরা সেই স্টল থেকে ছয়টি বই নিয়ে আসি এবং তা পড়ে জানতে প‍ারি বইগুলোতে বাজে ভাষায় ইসলামসহ বিভিন্ন ধর্মকে আঘাত করা হয়েছে। এসব বইয়ের একটির কপি অনলাইন সংস্ককরণেও ছড়িয়ে দেওয়া হয়েছে। যার অ্যাডমিন প্রকাশক ও মালিক শামসুজ্জোহা মানিক।
বইটিতে ধর্মকে আঘাত করে বাজে ভাষায় প্রবন্ধ লেখা হয়েছে। বইয়ের ১৭৫টি কপি জব্দ করেছে পুলিশ।
কেন তথ্য আইনে ‍মামলা করা হলো- সাংবাদিকদের এ প্রশ্নে ডিসি জানান, বইয়ের কপি ওয়েবসাইডে দেওয়ার কারণেই এ মামলা করা হয়েছে।

সংবাদের ধরন : র্শীষ সংবাদ নিউজ : নিউজ ডেস্ক