বিস্তারিত

গুগল অনুসন্ধানে এগিয়ে মোবাইল ডিভাইস

bangla news today ছবি : সংগ্রহকৃত

ক্যালিফোর্নিয়া: পার্সোনাল কম্পিউটারকে (পিসি) পেছনে ফেলে গুগল অনুসন্ধানে প্রথমবারের মতো এগিয়ে গেছে মোবাইল ডিভাইস। সারা পৃথিবীতে এখন পিসির তুলনায় মোবাইল ডিভাইস ব্যবহার করে বেশি অনুসন্ধান করা হয়। বৃহস্পতিবার ক্যালিফোর্নিয়ায় অনুষ্ঠিত রিকোড মোবাইল কনফারেন্সে গুগলের অনুসন্ধান বিভাগের প্রধান অমিত সিংঘাল মোবাইল ডিভাইস এগিয়ে থাকার বিষয়টি জানান। খবর ওয়াল স্ট্রিট জার্নাল।

বিশ্বব্যাপী মোবাইল ডিভাইস ব্যবহারকারীর সংখ্যা বেড়েই চলেছে। বর্তমানে পিসির প্রায় সব সুবিধাই মোবাইল ডিভাইসে মিলছে। গ্রাহকরা এখন এ ডিভাইসগুলোর প্রতি ঝুঁকছেন। আর ক্রমবর্ধমান চাহিদার কথা বিবেচনা করে প্রযুক্তি প্রতিষ্ঠানগুলোও তাদের সেবাগুলোকে মোবাইলবান্ধব করে তুলছে। মার্কিন প্রযুক্তি কোম্পানি গুগলও এর ব্যতিক্রম নয়। বেশ কিছু দিন ধরেই অনুসন্ধান সেবা মোবাইলবান্ধব করে তুলতে কাজ করে আসছে প্রতিষ্ঠানটি। যার ইতিবাচক প্রতিফলন ঘটেছে সাম্প্রতিক অনুসন্ধান প্রতিবেদনে। বর্তমানে গুগল অনুসন্ধানের অর্ধেকের বেশিই হয় মোবাইল ডিভাইসের মাধ্যমে। প্রতিবেদনে ট্যাবলেট কম্পিউটারের মাধ্যমে অনুসন্ধানও অন্তর্ভুক্ত করা হয়েছে।

ক্যালিফোর্নিয়ায় রিকোড মোবাইল কনফারেন্সে অমিত সিংঘাল বলেন, ‘গুগলের মূল ব্যবসা অনুসন্ধান সেবা। কিন্তু মোবাইল ডিভাইস ব্যবহারের প্রবণতা বৃদ্ধি আমাদেরকে নতুন করে ভাবাচ্ছে। মোবাইল ফোন ও ট্যাবলেট ডিভাইসের পাশাপাশি গাড়ি থেকে শুরু করে পরিধেয় প্রযুক্তি পণ্যসহ বিভিন্ন ধরনের নতুন ডিভাইসকেন্দ্রিক হয়ে উঠছে অনলাইন অনুসন্ধান। আর এজন্য অনুসন্ধান সেবা ঢেলে সাজানো উচিত।’বর্তমানে প্রতি মাসে ১০০ বিলিয়ন অনুসন্ধান করা হয় গুগলে। যার মধ্যে অর্ধেকের বেশি মোবাইল ডিভাইসের মাধ্যমে করা হয়। এর আগে গত মে মাসে যুক্তরাষ্ট্র এবং জাপাসহ বিশ্বের মোট ১০টি দেশে অনুসন্ধান সেবায় পার্সোনাল কম্পিউটারের চেয়ে মোবাইল ডিভাইস এগিয়ে থাকার কথা জানিয়েছিল প্রতিষ্ঠানটি।