বিস্তারিত

অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপ জিতে নিল ক্যারিবিয়রা

ছবি : সংগ্রহকৃত

অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপের শিরোপা জিতে নিল ওয়েস্ট-ইন্ডিজ। বিশ্বকাপের ফাইনালে ভারতকে ৫ উইকেটে হারিয়ে ক্যারিবিয়ান যুবকেরা এখন বিশ্ব জয়ের উৎসব ভাসছে।
ভারতের দেওয়া মাত্র ১৪৬ রানের লক্ষে খেলতে নেমে পাঁচ উইকেটে জিতলেও
৫০টি ওভারের শেষ তৃতীয় বল পর্যন্ত খেলতে হয়েছে ওয়েস্ট-ইন্ডিজ কে। ভারতও তাদের চেষ্টার কমতি রাখেনি । কিন্তু শেষ রক্ষা হলনা । মাত্র ১৪৫ রানের পুঁজি নিয়ে জেতাটা একটু কঠিনই বটে।
ওয়েস্ট ইন্ডিজের জয়ের মূল নায়ক ছিলেন কেমু পল ও কিসি কার্টি । দুজনের ৬৯ রানের জুটিটাই জিতিয়ে দিয়েছে ওয়েস্ট ইন্ডিজকে। যদিও ৯৭ রানে ৫ উইকেট নেওয়ার পর ভারতের আশাটা ফিরতে শুরু করেছিল। কিন্তু পল আর কার্টি শেষ পর্যন্ত কোনো বিপদ ঘটতে দিলেন না দলের জন্য। কার্টি ৫২রান আর পল ৪০ রানে অপরাজিত থেকে প্রথম বারের মত বিশ্বকাপ জিতে নিলেন।

স্বল্প রানের পুঁজি হওয়ার কারনে ভারত কিন্তু শুরু থেকেই ঝাঁপিয়ে পড়েছিল ভাল খেলতে। মাত্র ৫ রানেই গিডরন পোপকে আউট করে অনেকখানি আশা ফিরতে শুরু করেছিল ভারতের।
এর পর ২৮ রানে আউট হয়ে গেলেন টেভিন ইমলাখও। তৃতীয় উইকেটে শিমরন হেটমায়ার ও কার্টির ৩৯ রানের জুটিটা ক্যারিবিয়ান দলকে আবার পথে ফি​রিয়ে আনে। এ ৭১ রানে ক্যারিবীয়দের চতুর্থ উইকেট তুলে নিয়ে আবারও ম্যাচে ফেরে ভারত।
৯৭ রানে পঞ্চম উইকেটের পতন হলে আবার চাপে পড়ে ক্যারিবিয়ান যুবকেরা, জয় পেতে তখনো ৪৯ রান দূরে। অনেক দূরের পথই মনে হচ্ছিল তখন।
কিন্তু ষষ্ঠ উইকেট জুটিটা মাথা ঠান্ডা রেখে দলকে নিয়ে গেল জয়ের বন্দরে। এরই মধ্যে টুর্নামেন্টের আলোচনার বিষয় হয়ে দাঁড়ানো স্প্রিংগার নাচলেন সেই ‘স্প্রিং ড্যান্স’আর ক্যারিবীয় পতাকা উড়ল গৌরবের সঙ্গে। অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপ জিতে নিল ওয়েস্ট ইন্ডিজ.

ভারত ব্যাট করতে নেমে ১৪৫ রানেই অলআউট হওয়া ব্যাটসম্যানদের মধ্যে একমাত্র সরফরাজ খানই অনেকটা লড়ছেন। অষ্টম ব্যাটসম্যান হিসেবে আউট হওয়ার আগে ৮৯ বলে করেছেন ৫১ রান।অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপ জিতে নিল ওয়েস্ট ইন্ডিজ.

২০০৪ সালে বাংলাদেশে প্রথম যুব বিশ্বকাপ আয়োজিত হয়, সেবারও ফাইনালে উঠেছিল ওয়েস্ট ইন্ডিজ দল। ১৯৯৮ নকআউট বিশ্বকাপের ফাইনালেও উঠেছিল তারা। এবার আর ফাইনালে ওঠা নয়, ফাইনালে উথে ট্রফি নিয়েই আনন্দ উৎ​সব ভাসল ক্যারিবিয়ানরা।

সংবাদের ধরন : খেলা-ধুলা নিউজ : এইচ রহমান