বিস্তারিত

খালেদা জিয়ার মুক্তির মেয়াদ বাড়ল ছয় মাস

ছবি : সংগ্রহকৃত

বিএনপির চেয়ারপারসন খালেদা জিয়ার সাজা স্থগিত করে মুক্তির মেয়াদ আরও ছয় মাস বাড়ানো হয়েছে বলে জানিয়েছে স্বরাষ্ট্র মন্ত্রণালয়। তবে তিনি এই সময়ে বিদেশে যেতে পারবেন না। স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের এক প্রজ্ঞাপনে এ তথ্য জানানো হয়েছে।

স্বরাষ্ট্র মন্ত্রণালয় সূত্রে জানা গেছে, খালেদা জিয়ার সাজা আরও ছয় মাসের জন্য স্থগিত করে মুক্তি দেওয়ার প্রস্তাব অনুমোদন করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। আইন মন্ত্রণালয়ের মতামতও প্রস্তাবের সঙ্গে পাঠানো হয়েছিল।

ফৌজদারি কার্যবিধির ৪০১ ধারার উপধারা ১-এ খালেদা জিয়ার সাজা ছয় মাসের জন্য স্থগিত রেখে তাঁকে দেশের অভ্যন্তরে বিশেষায়িত চিকিৎসা নেওয়ার শর্তে মুক্তি দেওয়া হচ্ছে। এই সময়ের মধ্যে তিনি দেশের বাইরে যেতে পারবেন না।

এর আগে গত বছরের ২৪ সেপ্টেম্বর খালেদা জিয়ার সাজা দ্বিতীয় দফায় ছয় মাসের জন্য স্থগিত করা হয়, যা আগামী ২৪ মার্চ শেষ হবে।

খালেদা জিয়ার সাজা স্থগিত করে গত বছরের ২৫ মার্চ নির্বাহী আদেশে শর্তসাপেক্ষে ছয় মাসের মুক্তি দেওয়া হয়। শর্তগুলোর মধ্যে ছিল খালেদা জিয়া কোনো রাজনৈতিক কর্মকাণ্ডে অংশ নিতে পারবেন না, পরিবারের সদস্য ছাড়া কারও সঙ্গে দেখা করতে পারবেন না, নিজ বাসায় থেকে তিনি চিকিৎসা নেবেন এবং দেশের বাইরে যেতে পারবেন না।

সংবাদের ধরন : র্শীষ সংবাদ নিউজ : নিউজ ডেস্ক