বিস্তারিত

কোরআনের আলোয় জ্ঞান চর্চার আহ্বান শিক্ষামন্ত্রীর

bdnews ছবি : সংগ্রহকৃত

কোরআনের আলোয় ইসলামের জ্ঞান সৃষ্টি করে মানবকল্যাণে ব্যবহারের আহ্বান জানিয়েছেন শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ।শনিবার চট্টগ্রামের এন মোহাম্মদ কনভেনশন সেন্টারে ইসলামি আরবি বিশ্ববিদ্যালয়ের উদ্যোগে ‘মাদ্রাসা শিক্ষা ব্যবস্থার উন্নয়ন ও আধুনিকীকরণ’ শীর্ষক আলোচনা সভা ও প্রশিক্ষণ কর্মশালায় প্রধান অতিথির ভাষণে তিনি এই আহ্বান জানান।

ইসলামি আরবি বিশ্ববিদ্যালয়ের ভাইস চ্যান্সেলর প্রফেসর ড. মুহাম্মদ আহসান উল্লাহর সভাপতিত্বে শিক্ষামন্ত্রী বলেন, কিছু কিছু মানুষ নিজের স্বার্থের জন্য ইসলামকে বিতর্কিত করছে। কাউকে খুন করে, বোম মেরে ইসলাম প্রতিষ্ঠা করা যায় না।

তিনি বলেন, দিন বদলের অঙ্গীকার নিয়ে মুক্তিযুদ্ধের চেতনায় আমরা দেশের কর্মকাণ্ড পরিচালিত করছি। বাংলাদেশকে মধ্যম আয়ের দেশে পরিণত করতে চাই। মাদ্রাসা শিক্ষাও দিন দিন আধুনিকীকরণ করা হচ্ছে।

নুরুল ইসলাম নাহিদ বলেন, আওয়ামী লীগ সরকার ১ হাজার ১শ ৩০টি মাদ্রাসা ভবন নির্মাণ করেছে। নৈতিক শিক্ষার মূল ভিত্তি হচ্ছে ইসলাম। এ কারণে শিক্ষানীতিতে এই শিক্ষাকে গুরুত্ব দেয়া হয়েছে। চট্টগ্রাম বিভাগের ১০টি মাদ্রাসায় অনার্স কোর্স চালু করা হয়েছে। আলাদা মাদ্রাসা অধিদফতর করা হয়েছে। মাদ্রাসা শিক্ষক প্রশিক্ষণ ইন্সটিটিউট করা হয়েছে।

অনুষ্ঠানে মূখ্য আলোচক হিসেবে বক্তব্য দেন বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের চেয়ারম্যান অধ্যাপক আব্দুল মান্নান। অনুষ্ঠানে আরও বক্তব্য রাখেন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের ভিসি অধ্যাপক ড. ইফতেখার উদ্দিন চৌধুরী, বাংলাদেশ জমিয়াতুল মোদার্রেছীনের মহাসচিব মাওলানা শাব্বীর আহমদ মোমতাজী, বাংলাদেশ মাদরাসা শিক্ষাবোর্ডের চেয়ারম্যান অধ্যাপক এ কে এম ছায়েফ উল্যা প্রমুখ।

সভাপতির বক্তব্যে ড. মুহাম্মদ আহসান উল্লাহ ইসলামি আরবি বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন উন্নয়ন প্রকল্প ও কর্মসূচির বিস্তারিত বিবরণ দেন। এ সময় তিনি প্রধানমন্ত্রীসহ তার সরকারের প্রতি ধন্যবাদ জ্ঞাপন করেন এবং মাদরাসা শিক্ষার মানউন্নয়নের সহযোগিতা কামনা করেন।

অনুষ্ঠান সঞ্চালনা করেন বিশ্ববিদ্যালয়ের সহকারী রেজিস্ট্রার জনাব ফাহাদ আহমদ মোমতাজী। দ্বিতীয় অধিবেশনে প্রশিক্ষণ কর্মশালায় প্রশিক্ষক হিসেবে বক্তব্য রাখেন বিশ্ববিদ্যালয়ের উপ-রেজিস্ট্রার ড. এম. আবু হানিফা।

সংবাদের ধরন : শিক্ষা নিউজ : স্টাফ রিপোর্টার