বিস্তারিত

কেবিনেট সেনা কর্মকর্তাদের দখলে, সু চির মন্ত্রীরা বরখাস্ত

ছবি : সংগ্রহকৃত

মিয়ানমারের গণতান্ত্রিক সরকারের ২৪ মন্ত্রীকে বরখাস্ত করা হয়েছে। নতুন নিয়োগ পাওয়া মন্ত্রীদের অধিকাংশই সেনা কর্মকর্তা বলে জানা গেছে। ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসির খবরে এসব তথ্য জানানো হয়।

মিয়ানমারে সেনাবাহিনী ক্ষমতা দখলের প্রথম দিনেই ক্ষমতাচ্যুত অং সান সু চির সরকারের অধিকাংশ সদস্যকে বরখাস্ত করে নতুন মন্ত্রী-প্রতিমন্ত্রী নিয়োগ দেওয়া হয়েছে।

বার্তা সংস্থা রয়টার্স এবং বিবিসি বার্মিজ বিভাগের সূত্রে জানা গেছে, সু চি সরকারের ২৪ জন মন্ত্রী, প্রতিমন্ত্রী ও উপমন্ত্রীকে বরখাস্ত করা হয়েছে। সেই সঙ্গে নতুন ১১ জন মন্ত্রী নিয়োগ করা হয়েছে।

নতুন মন্ত্রীদের অধিকাংশই জ্যেষ্ঠ সেনা কর্মকর্তা। কয়েকজন রয়েছেন সেনা সমর্থিত দল ইউএসডিপির সদস্য। ইউএসপিডির অন্যতম নেতা উনা মং লউনকে পররাষ্ট্রমন্ত্রী হিসেবে নিয়োগ করা হয়েছে। তিনি গত নভেম্বরের নির্বাচনে হেরে গিয়েছিলেন। সেনাবাহিনী নিয়ন্ত্রিত টেলিভিশন এমডব্লিউডিতে নতুন এসব নিয়োগের ঘোষণা দেওয়া হয়।

শান্তিতে নোবেল পুরস্কার বিজয়ী ও মিয়ানমারের স্টেট কাউন্সেলর অং সান সু চি সহ নির্বাচিত সরকারি দলের জ্যেষ্ঠ নেতাদের আটক করে গতকাল সোমবার দেশটির ক্ষমতা দখল করে সেনাবাহিনী। গত নভেম্বরের নির্বাচনে কারচুপির অভিযোগ এনে ক্ষমতা দখলে নেয় সেনারা। অভ্যুত্থানে নেতৃত্ব দেন সেনাপ্রধান ও সিনিয়র জেনারেল মিন অং হ্লাইং। সেনাবাহিনীর দাবি, সু চির দল এনএলডি অনিয়ম করে ওই নির্বাচনে একচেটিয়া জয়লাভ করেছে।

সংবাদের ধরন : আন্তর্জাতিক নিউজ : নিউজ ডেস্ক