বিস্তারিত

কুর্দি শহরে তুর্কি অভিযান সমাপ্ত, নিহত ১১৪

bdnews, bd news, bangla news, bangla newspaper , bangla news paper, bangla news 24, banglanews, bd news 24, bd news paper, all bangla news paper, bangladeshi newspaper, all bangla newspaper, all bangla newspapers, bangla news today,prothom-alo. ছবি : সংগ্রহকৃত

দক্ষিণ-পূর্ব তুরস্কের কুর্দি অধ্যুষিত শহর ইদিলে তিন সপ্তাহের অভিযান শেষ করেছে তুর্কি নিরাপত্তা বাহিনী।গত মঙ্গলবার (০৮ মার্চ) শেষ হওয়া এই অভিযানে ১১৪ জন বিদ্রোহী নিহত হয়েছেন বলে জানিয়েছে তুর্কি কর্তৃপক্ষ।

নিরাপত্তা সূত্রগুলো জানিয়েছে, এদিন সকালে ইদিলে রাস্তায় পেতে রাখা বিস্ফোরক পুলিশের গাড়ির নিচে বিস্ফোরিত হলে দুই পুলিশ কর্মকর্তা নিহত হয়েছেন। এছাড়া তিন পুলিশ ও তিন সেনা আহত হয়েছেন।

কুর্দিস্তান ওয়ার্কার্স পার্টির (পিকেকে) বিদ্রোহীদের নির্মূল করার জন্য তুর্কি নিরাপত্তা বাহিনীগুলো দেশের দক্ষিণ-পূর্বাঞ্চলে কুর্দি অধ্যুষিত শহর ও এলাকাগুলোতে অভিযান চালায়।

আবাসিক এলাকাগুলোর রাস্তা খুঁড়ে ও অবরোধ বসিয়ে প্রতিরোধ করার চেষ্টা করে স্বায়ত্তশাসন ঘোষণাকারী পিকেকের যোদ্ধারা। গেল জুলাইয়ে উত্তর ইরাকে পিকেকের ঘাঁটিতে তুর্কি বিমান হামলার মধ্য দিয়ে দু’পক্ষের আড়াই বছরের যুদ্ধবিরতির অবসান হয়। এর পরপরই দু’পক্ষের মধ্যে নতুন করে লড়াই শুরু হয়।

লড়াইয়ে তুর্কি নিরাপত্তা বাহিনীর বেশ কয়েকজন সদস্য নিহত হওয়ার পর কুর্দি অধ্যুষিত এলাকায় অভিযানে নামে তুর্কি বাহিনী। ইদিলের অভিযানে নিহত ১১৪ জনের মধ্যে বেসামরিক কেউ রয়েছেন কি-না তা তাৎক্ষণিকভাবে যাচাই করা সম্ভব হয়নি।

তবে শুক্রবার তুরস্কেরবিরোধী দল পিপলস ডেমোক্র্যাটিক পার্টি (এইচডিপি) জানিয়েছে, গেল মাসে সান্ধ্য আইন জারি হওয়ার পর থেকে ইদিলে তিনজন বেসামরিক ব্যক্তি নিহত হয়েছেন।

সংবাদের ধরন : আন্তর্জাতিক নিউজ : স্টাফ রিপোর্টার