বিস্তারিত

করোনা দুর্যোগের মাঝেই বন্যার আভাস

ছবি : সংগ্রহকৃত

করোনার মোকাবিলায় গোটা দেশ ও বিশ্বে চলছে লকডাউন ৷ দেশের সাধারণ থেকে সেলিব্রিটি সবাই এখন নিজেদের ঘরবন্দি করে রেখেছেন ৷ এক ভয়ঙ্কর অসুখে ভুগছে এখন সারা দেশ ৷ দরিদ্র মানুষগুলোর অনাহারে কাটছে দিন। এরই মাঝে বন্যা পূর্বাভাস ও সতর্কীকরণ কেন্দ্র জানিয়েছে, চলতি সপ্তাহের শেষের দিকে কিংবা আগামী সপ্তাহে দেশের উত্তর-পূর্বাঞ্চলে বন্যার আশঙ্কা রয়েছে।

ভারতে ভারি বর্ষণ চলছে। এর ফলে বাংলাদেশের সিলেট, সুনামগঞ্জ, মৌলভীবাজার ও হবিগঞ্জ জেলার কয়েকটি স্থানে আকস্মিক বন্যা দেখা দিতে পারে।

এমন সময়ে বন্যার পূর্বাভাস এলো, যখন বিস্তীর্ণ হাওরাঞ্চল থেকে বোরো ধান কেটে ঘরে আনতে ব্যস্ত সময় কাটাচ্ছেন কৃষক। এখনো আবাদের বড় অংশই রয়ে গেছে হাওরাঞ্চলের জমিতে। করোনাভাইরাসের প্রাদুর্ভাবের কারণে লকডাউনে শ্রমিক সংকটের কারণে ধানা কাটার জনবল সংকটে ধান কাটা নিয়ে হিমশিম খাচ্ছেন কৃষকরা। এ অবস্থায় বন্যার কারণে বোরো ধানের ক্ষতির আশঙ্কা করা হচ্ছে।

এদিকে আবহাওয়া অফিসের তথ্য বলছে, আগামীকাল মঙ্গলবার থেকে দেশের উত্তর-পূর্বাঞ্চলে ভারি বৃষ্টিপাত হতে পারে। ফলে রংপুর, নীলফামারী, লালমনিরহাট, কুড়িগ্রামসহ দেশের মধ্যাঞ্চলেও বৃষ্টির সম্ভাবনা রয়েছে। এই বৃষ্টির প্রভাবে দেখা দিতে পারে বন্যা।

সংবাদের ধরন : র্শীষ সংবাদ নিউজ : নিউজ ডেস্ক