বিস্তারিত

করোনা আতঙ্কে স্পেন, জার্মানি ও নেদারল্যান্ড-এ মাইকে আজান

ছবি : সংগ্রহকৃত

৫০০ বছর পর প্রকাশ্যে আজানের অনুমতি দিয়েছে স্পেন। এবার স্পেনের পথ ধরে জার্মানি এই প্রথম প্রকাশ্যে মাইকে আজান দেওয়ার অনুমতি দিয়েছে। একই ব্যবস্থা গ্রহণ করেছে নেদারল্যান্ডসও। জার্মানিতে ৯৬ হাজারের বেশি করোনায় আক্রান্ত হয়েছে, আর মৃত্যু হয়েছে ১৪৪৪ জনের। অন্যদিকে আক্রান্ত ১৬ হাজার নেদারল্যান্ডসে। দেশটিতে মুত্যু হয়েছে ১৬৫১ জনের।

জানা গেছে, মহামারী করোনাভাইরাসে মৃত্যুপুরীতে পরিণত হচ্ছে ইউরোপ। মৃত্যুর রেকর্ডে ইতালির পরেই স্পেন। দেশটিতে ১২ হাজার ছাড়িয়েছে মৃত্যু। করোনা সংক্রমণ থেকে মুক্তি পেতে এই স্পেনই প্রথম আজানের অনুমতি দেয়।

স্পেনের পথ ধরে নেদারল্যান্ডস এবং জার্মানি তাদের দেশে অবস্থিত মসজিদগুলো থেকে মাইকে উচ্চ আওয়াজে আজান দেয়ার অনুমতি দেয়। ফলে জার্মানির ৫০ টিরও বেশি এবারই প্রথম মাইকে উচ্চ আওয়াজে আজান দেয়া হয়। মাইকে উচ্চ আওয়াজে আজান শুনে মসজিদের আশপাশের অসংখ্য মানুষ রাস্তায় নেমে পড়ে।

জার্মানির সরকারি নির্দেশনা অনুযায়ী যে কোনো ধর্মের উপাসনালয়ে একত্রিত হওয়ার ব্যাপারে নিষেধাজ্ঞা রয়েছে। দেশটির মুসলমানদের তথ্য মতে, করোনাভাইরাসের প্রকোপে নিজেদের মনোবল চাঙ্গা করতেই মসজিদে মাইকে আজান দেয়ার অনুমদি দেয় দেশটি। এমনিতে দেশটিতে মাইকে আজান দেয়ার উপর রয়েছে সরকারি নিষেধাজ্ঞা।

সংবাদের ধরন : আন্তর্জাতিক নিউজ : নিউজ ডেস্ক