বিস্তারিত

করোনায় আক্রান্ত হয়ে প্রাণ হারালেন ব্র্যাকের পরিচালক

ছবি : সংগ্রহকৃত

করোনা ভাইরাসে আক্রান্ত হয়ে প্রাণ হারালেন ব্র্যাকের দক্ষতা উন্নয়ন কর্মসূচি (এসডিপি)-র পরিচালক ব্রিগেডিয়ার জেনারেল (অব.) আফতাব উদ্দীন আহমদ। (ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন)।

বৃহস্পতিবার দুপুরে রাজধানীর সিএমএইচ হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় তিনি মারা যান। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৭২ বছর। চিকিৎসকেরা জানান, তিনি কোভিড-১৯ ভাইরাসে সংক্রমিত হয়েছিলেন।

বিজ্ঞপ্তিতে বলা হয়, আফতাব উদ্দীন আহমদ ২০১৯ সালের অক্টোবর মাসে ব্র্যাকে যোগদান করেন। ব্র্যাকে যোগদানের আগে তিনি সেন্টার অব এক্সিলেন্স ফর বাংলাদেশ অ্যাপারেল ইন্ডাস্ট্রির (সিইবিএআই) প্রধান নির্বাহী কর্মকর্তা ছিলেন। বাংলাদেশ মিলিটারি ইলেকট্রিক্যাল অ্যান্ড মেকানিক্যাল ইঞ্জিনিয়ার্সে (ইএমই) দীর্ঘ ২৭ বছরের বেশি সময়ের সফল কর্মজীবনে তিনি বহু গুরুত্বপূর্ণ দায়িত্ব পালন করেছেন।

তিনি ইউনিসেফ, আন্তর্জাতিক শ্রম সংস্থা, আইকেইএ, সেভ দ্য চিলড্রেন ইন্টারন্যাশনাল, এশিয়ান ডেভেলপমেন্ট ব্যাংক, প্ল্যান ইন্টারন্যাশনাল, ওয়ার্ল্ড ব্যাংক, ইউরোপীয় কমিশন, সিটি ব্যাংক এনএসহ বেশ কিছু প্রতিষ্ঠান এবং বাংলাদেশ সরকারের বিভিন্ন প্রতিষ্ঠানে কার্যকরভাবে প্রকল্প বাস্তবায়নের জন্য সরকারি-বেসরকারি অংশীদারত্ব তৈরির ক্ষেত্রে কৌশলগত নেতৃত্ব দিয়েছেন।

তিনি বিশ্বব্যাংক ও সুইসকন্টাক্টের মতো কয়েকটি দক্ষতা উন্নয়ন প্রকল্পে পরামর্শক হিসেবেও দায়িত্ব পালন করেছেন। ২০১১ সালে জাতীয় দক্ষতা উন্নয়ন নীতিমালা তৈরির জন্য গঠিত জাতীয় পরামর্শক কমিটির তিনি ছিলেন অন্যতম প্রধান সদস্য।

আফতাব ছিলেন সদালাপী, নিরহংকার এবং প্রাণবন্ত একজন মানুষ। কোভিড-১৯ মোকাবিলায় ব্র্যাকের সব উদ্যোগের সঙ্গে তিনি শুরু থেকেই সক্রিয় ছিলেন। গত কিছুদিন তিনি শারীরিকভাবে সম্পূর্ণ সুস্থ বোধ না করা সত্ত্বেও সব কাজে সমান উৎসাহী থেকেছেন। তিনি ছিলেন একজন সত্যিকারের ভালোমানুষ, সৎ, আন্তরিক ও নিষ্ঠাবান। দেশ ও মানুষের কল্যাণে তিনি আজীবন নিরলসভাবে কাজ করেছেন।

ব্রিগেডিয়ার জেনারেল (অব.) আফতাব উদ্দীন আহমদ পুত্র, কন্যাসহ অসংখ্য গুণগ্রাহী ও গুণমুগ্ধ রেখে গেছেন। তার এই অকস্মাৎ প্রয়াণে ব্র্যাক গভীরভাবে শোকাহত। বিজ্ঞপ্তিতে তার আত্মার চির শান্তি ও পরিবারের সদস্যদের প্রতি গভীর সমবেদনা জানানো হয়।

সংবাদের ধরন : বাংলাদেশ নিউজ : নিউজ ডেস্ক