বিস্তারিত

করোনার নতুন লক্ষণ রক্তবর্ণ হয়ে চোখ জ্বালাপোড়া

ছবি : সংগ্রহকৃত

করোনার বের হচ্ছে প্রতিদিনই নতুন নতুন লক্ষণ। শুকনো কাশি ও প্রচণ্ড জ্বর এবং চরম শ্বাসকষ্ট ছাড়াও পায়ে ক্ষতচিহ্ন, চুলকানি আর অণ্ডকোষে ব্যথাকেও করোনার লক্ষণ বলা হয়।

এবার চোখ লাল হওয়াও করোনার প্রাথমিক লক্ষণ বলে মনে করছেন বিশেষজ্ঞরা। তাছাড়া কোনো লক্ষণ দেখা দেয়া ছাড়াও যেকোনো ব্যক্তি করোনায় আক্রান্ত হতে পারেন। চোখ লাল বা গোলাপি হয়ে যাওয়া, রক্তবর্ণ হয়ে যাওয়া, চোখ জ্বলতে থাকা, চোখ থেকে পুঁজ পড়া, চুলকানি সৃষ্টি হওয়া বা পানি পড়াকে কনজেক্টিভাইটিস বলা হয়।

যুক্তরাজ্যের ইয়েল মেডিসিনের চক্ষু বিশেষজ্ঞ ডা. ভিসেন্টে ডিয়াজ বলেছেন, ছড়িয়ে পড়া অনেক রোগই চোখকে প্রভাবিত করতে পারে। সাধারণত ফলকুলা কনজেক্টিভাইটিস সৃষ্টি করতে পারে। আমরা জেনেছি যে কোভিড-১৯ কিছু সংখ্যক লোকের চোখের মধ্যে প্রভাব ফেলতে পারে। চোখে করোনার লক্ষণ দেখা দিতে পারে।

গবেষকরা বলছেন, ধারণা করা হচ্ছে, চোখ উঠা বা চোখ রক্তবর্ণের আকার ধারণ করাও হতে পারে করোনার লক্ষণ। তবে সবার ক্ষেত্রেই যে এমন টি হবে, তা নয়। অ্যালার্জির কারণেও এটি ঘটতে পারে।

যুক্তরাষ্ট্রের চক্ষুবিজ্ঞান একাডেমি জানিয়েছে, কনজেক্টিভাইটিসও করোনার প্রাথমিক উপসর্গ হতে পারে। কিন্তু এটি খুব সংখ্যক রোগীর ক্ষেত্রে দেখা গেছে। তবে মনে রাখতে হবে এটি অ্যালার্জির কারণেও হতে পারে। চলতি মৌসুমে এটি বেশি হওয়ার সম্ভাবনা রয়েছে।

সংবাদের ধরন : র্শীষ সংবাদ নিউজ : নিউজ ডেস্ক