বিস্তারিত

করোনার জন্য দায়ী থাকলে চীনকে পরিণতি ভোগ করতে হবে

ছবি : সংগ্রহকৃত

করোনা ভাইরাস মহামারির জন্য দায়ী থাকলে চীনকে এর পরিণতি ভোগ করতে হবে বলে হুমকি দিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট ডনাল্ড ট্রাম্প।

শনিবার হোয়াইট হাউজের দৈনন্দিন ব্রিফিংয়ে বলেন, শুরু হওয়ার আগেই এটা চীনে থামানো যেত। কিন্তু তেমনটা হয়নি। এখন পুরো বিশ্ব এজন্য ভুগছে।

ভাইরাসটি নিয়ে চীনের সঙ্গে যুক্তরাষ্ট্রের সম্পর্ক আরো তিক্ত আকার ধারণ করেছে। ট্রাম্প আগ থেকেই ভাইরাসটিকে চীনা ভাইরাস হিসেবে আখ্যায়িত করে আসছেন। এর সংক্রমণ রোধ করতে না পারায় চীনকে প্রতিনিয়ত দোষারোপ করছেন। এটা যদি ভুল হয়, তাহলে ভুল। কিন্তু তারা যদি জেনেশুনে এর জন্য দায়ী থাকে, তাহলে অবশ্যই তাদের পরিণতি ভোগ করা উচিৎ।

তবে চীনের বিরুদ্ধে তিনি কী ধরণের ব্যবস্থা গ্রহণ করতে পারেন সে ব্যাপারে কিছু জানাননি ট্রাম্প। মার্কিন প্রেসিডেন্ট বলেন, চীনারা লজ্জ্বিত। এখন প্রশ্ন হচ্ছে, যা হয়েছে তা কি নিয়ন্ত্রণের বাইরে চলে যাওয়া ভুল ছিল নাকি ইচ্ছাকৃতভাবে করা হয়েছে? এই দুটোর মধ্যে বিশাল তফাৎ রয়েছে।

করোনা ভাইরাসের প্রাদুর্ভাব পুরো বিশ্বের মধ্যে সবচেয়ে বেশি দেখা গেছে যুক্তরাষ্ট্রে। সেখানে এই ভাইরাসে আক্রান্ত হয়েছেন ৭ লাখ ৪১ হাজারের বেশি মানুষ। আক্রান্ত হয়ে মারা গেছেন ৩৯ হাজারের বেশি। ভাইরাসটি মোকাবিলায় ট্রাম্প সমালোচিত হয়েছেন।

সংবাদের ধরন : আন্তর্জাতিক নিউজ : নিউজ ডেস্ক